এইচএসসির ফল জানা যাবে যেভাবে

0
113

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে আগামী ২৬ নভেম্বর। এবারও এই ফল শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যেকোনো মোবাইল থেকে এসএমএস করে জানা যাবে।

রেওয়াজ অনুযায়ী ২৬ নভেম্বর সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও বোর্ড চেয়ারম্যানরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ১১টি শিক্ষাবোর্ডের ফলাফলের অনুলিপি হস্তান্তর করবেন। এরপর প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন।

প্রধানমন্ত্রীর ফল প্রকাশ কার্যক্রম উদ্বোধনের পর বেলা ১১টা থেকে শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটে এবং এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে। এ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকেও ফল জানা যাবে।

শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে যেভাবে ফল জানা যাবে

ঢাকা শিক্ষাবোর্ড এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বোর্ডগুলোর সমন্বিত ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) পরীক্ষার্থীর রোল ও রেজিস্ট্রেশন নম্বর টাইপ করতে হবে। এরপর পরীক্ষার্থীর ফল পাওয়া যাবে। এ ছাড়া এই ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা তাদের রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবেন। সেক্ষেত্রে সমন্বিত ওয়েবসাইটের রেজাল্ট কর্নারে ক্লিক করে ফলাফল ডাউনলোড করা যাবে।

এসএমএসের মাধ্যমে যেভাবে ফল জানা যাবে

এইচএসসির ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষাবোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আসবে ফল। একইভাবে আলিমের ফল পেতে ALIM লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। আর কারিগরি বোর্ডের ক্ষেত্রে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানানো হবে।

চলতি বছরের ১৭ আগস্ট দেশের আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীন এইচএসসি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষ হয় ২৫ সেপ্টেম্বর। আর প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষাবোর্ড, মাদ্রাসা শিক্ষাবোর্ড ও কারিগরি শিক্ষাবোর্ডের পরীক্ষা দশ দিন পিছিয়ে ২৭ আগস্ট থেকে শুরু হয়। তবে সবগুলো বোর্ডে একই দিনে পরীক্ষা শুরু না হলেও ১১টি শিক্ষাবোর্ডে একযোগে ফল প্রকাশ করা হবে।

উল্লেখ্য, এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষাবোর্ডের মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অংশ নেয়।