খুলনায় চাকুরি মেলায় চাকুরি পেলেন পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ৩৫ জন

0
116

আহছানুল আমীন জর্জ, খুলনা ব্যুরো প্রধান : খুলনা বিভাগীয় চাকুরি মেলার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ৩৫ জন চাকুরি পেয়েছেন। বিনা লিখিত পরীক্ষায় চাকুরি পেয়ে আবেগআপ্লুত হয়ে আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

চাকরিপ্রাপ্তরা বলেন, মেলায় এসে চাকুরির জন্য লাগেনি ব্যাংক ড্রাফট, করতে হয়নি লিখিত আবেদন। ছিল না লিখিত পরীক্ষার ঝামেলাও। কয়েক মিনিটের ভাইভায় সোনার হরিণ চাকুরি পাওয়ায় আমাদের খুব উপকার হয়েছে।

১৮ নভেম্বর শনিবার টাইগার গার্ডেন ইন্টারন্যাশনাল হোটেলে দিনব্যাপী উক্ত চাকুরি মেলার আয়োজন করে নাগরিক উদ্যোগ।

সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক খান মোতাহার হোসেন, সুশীলনের প্রধান নির্বাহী পরিচালক মোস্তফা নুরুজ্জামান, জবঘর ২৪ ডটকম এর প্রধান নির্বাহী অদ্রিস দিপংকর ও ক্রিশ্চিয়ান এইড বাংলাদেশের প্রোজেক্টম্যানেজার মাহেনুর আলম চৌধুরী।

মেলার উদ্বাধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাউকে বাদ দিয়ে নয় জোট খুলনার সভাপতি নজরুল ইসলাম মল্লিক।

অনুষ্ঠানে প্রধান অতিথি এসএম নজরুল ইসলাম বলেন, বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায়১১% পিছিয়ে পড়া জনগোষ্ঠী। এই জনগোষ্ঠীরএকটি উল্লেখযোগ্য অংশ হলো দলিত. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, হিজড়া ও ট্রান্সজেন্ডার জনগোষ্ঠী এবং প্রতিবন্ধী ব্যক্তি। জনগোষ্ঠীগুলো তাদের আর্থ-সামাজিক অবস্থান এবং শারীরিক প্রতিবন্ধকতার কারণে মানসম্মত শিক্ষা থেকেশুরু করে একটি সম্মানজনক পেশা গ্রহনেরক্ষেত্রে প্রতিনিয়ত বৈষম্যের শিকার হয়।বাংলাদেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অনগ্রসরতার একটি অন্যতম প্রধান কারণ হলো অর্থনৈতিক পশ্চাৎপদতা। চাকরি মেলার মাধ্যমে আশা করি পিছিয়ে পড়া এসব জনগোষ্ঠীর শিক্ষিত বেকারদের কর্মসংস্থান হবে।

মেলা প্রসঙ্গে আয়োজক সংস্থা নাগরিক উদ্যোগের প্রকল্প সমন্বয়কারী মো: আব্দুল্লাহআল ইসতিয়াক মাহমুদ বলেন, পিছিয়ে পড়াজনগোষ্ঠীর প্রতি বৈষম্যমূলক চর্চা লাঘব এবংতাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের ক্ষমতায়নএবং বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় তাদেরসক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যেইউরোপীয় ইউনিয়ন এবং ক্রিশ্চিয়ান এইড এরসহায়তায় নাগরিক উদ্যোগ, ব্লাস্ট, বন্ধু সোশ্যালওয়েলফেয়ার সোসাইটি এবং ওয়েভ ফাউন্ডেশন২০২১ সাল থেকে ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীরক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায়সক্রিয় অংশগ্রহণ’ শিরোনামে একটি প্রকল্পবাস্তবায়ন করছে।

এই প্রকল্পের মাধ্যমে বিভাগীয় পর্যায়েবাংলাদেশ সরকারের যুব উন্নয়ন অধিদপ্তর,সমাজসেবা অধিদপ্তর এবং মহিলা বিষয়কঅধিদপ্তরের সাথে এডভোকেসির মাধ্যমেপিছিয়ে পড়া জনগোষ্ঠীর বিভিন্ন দক্ষতাউন্নয়নপ্রশিক্ষনের আয়োজন করা হলেও প্রশিক্ষণশেষে তারা প্রয়োজনীয় অর্থ এবং সুযোগেরঅভাবে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতেবা কোন মর্যাদাপূর্ণ পেশায় যেতে পারছে না।

সুতরাং মর্যাদাপূর্ণ পেশায় পিছিয়ে পড়াজনগোষ্ঠীর অন্তর্ভূক্তি নিশ্চিত করার লক্ষ্যে‘কাউকে বাদ দিয়ে নয় জোট’ বিভাগীয় পর্যায়েচেম্বার অব কমার্স ও যুব উন্নয়ন অধিদপ্তর এরসাথে প্রতিনিয়ত এডভোকেসি করে চলেছে।

এই এডভোকেসি কার্যক্রমকে আরো বেগবান করারমাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে কর্মসংস্থানেঅন্তর্ভূক্তির লক্ষ্যে ‘কাউকে বাদ দিয়ে নয় জোট’-এর নেতৃত্বে খুলনায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীরযোগ্যতাসম্পন্ন বেকার যুবদের জন্য দিনব্যাপি এচাকুরি-মেলা আয়োজন করা হয়েছে।

চাকুরি মেলায় স্থানীয় এবং জাতীয় পর্যায়েরচাকুরিদাতা ১৩টি ব্যবসায়ী এবং উন্নয়নপ্রতিষ্ঠানের প্রতিনিধি এবং প্রায় ১০০ এর অধিকপিছিয়ে পড়া জনগোষ্ঠীর চাকুরিপ্রার্থী অংশগ্রহণকরেন।

এছাড়াও মেলায় বিভাগীয় কাউকে বাদ দিয়ে নয়জোটের সদস্যরা, প্রকল্পের অন্তর্ভূক্ত সিভিলসোসাইটি অর্গানাইজেশন (সিএসও) এরসদস্যরা, ভলান্টিয়ার, পিছিয়ে পড়া জনগোষ্ঠীরনেতারা এবং স্থানীয় গণমাধ্যমকর্মীগণঅংশগ্রহণ করেন।

রয়্যাল মেশিনারী করপোরেশন লিমিটেড স্টলের ম্যানেজার ওহিদ খান বলেন, এ ধরণের মেলায় অংশগ্রহন করতে পেরে খুব ভালো লাগছে। এখানে এসে আমরা আমাদের আধুনিক মেশিনারীজের সাথে মেলায় আগতদের পরিচিত করাতে পারছি। মেলায় যারা চাকরি প্রত্যাশার জন্য আসছেন তাদের জন্য আমরা কিছু করার চেষ্টা করবো। আগামীতেও আমাদের প্রতিষ্ঠান এ ধরণের মেলায় অংশগ্রহন করবে।

বিকেলে চাকুরি মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধানঅতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো:নাজমুল হুসেইন খাঁন।

বিশেষ অতিথি ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরখুলনার উপ পরিচালক মো: মোস্তাক উদ্দীন,খুলনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক খান মোতাহার হোসেন,মহিলাবিষয়ক অধিদপ্তর খুলনা উপ পরিচালক হাসনাহেনা, খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজপরিচালক খুলনা; মফিদুল ইসলাম টুটুল ও ক্রিশ্চিয়ান এইড বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার আনজুম নাহিদ চৌধুরী।

সমাপনী অনুষ্ঠানে আয়োজক সংস্থা নাগরিকউদ্যোগের পক্ষে প্রকল্প সমন্বয়কারী মো:আব্দুল্লাহ আল ইসতিয়াক মাহমুদ স্বাগত বক্তব্য রাখেন।