কলকাতার আদালতে পেছাল পি কে হালদারের শুনানি

0
103
ফাইল ছবি।

বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে ভারতের পশ্চিমবঙ্গে গ্রেপ্তার হওয়া গ্লোবাল ইসলামী ব্যাংকের (সাবেক এনআরবি গ্লোবাল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারের শুনানির জন্য আগামী ১২ ডিসেম্বরের দিন ধার্য করেছেন আদালত। কলকাতার নগর দায়রা আদালত (ব্যাঙ্কশাল) আদালতের বিচারক আজ শুক্রবার (১৭ নভেম্বর) শুনানির জন্য নতুন দিন ধার্য করেন।

এদিন কলকাতার ব্যাঙ্কশাল আদালতের স্পেশাল সিবিআই কোর্ট-৩এর বিচারক শুভেন্দু সাহার এজলাসে পি কে হালদার, তার ভাই প্রাণেশ হালদার, স্বপন মিস্ত্রি ওরফে স্বপন মৈত্র, উত্তম মিস্ত্রি ওরফে উত্তম মৈত্র, ইমাম হোসেন ওরফে ইমন হালদার এবং আমানা সুলতানা ওরফে শর্মী হালদারসহ আসামিদের হাজির করা হয়। কিন্তু, এক কর্মীর মৃত্যুতে এদিন আদালতে কর্ম বিরতি পালন করা হয়। যার জন্য মামলার তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) ও আসামিদের আইনজীবী কেউই আদালতে উপস্থিত ছিলেন না। ফলে বিচারক শুনানির জন্য নতুন দিন ধার্য করেন।

২০২২ সালের ১৪ মে পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পি কে হালদারসহ ছয়জনকে গ্রেপ্তার করে ইডির কর্মকর্তারা। এরপর কয়েক দফায় রিমান্ড ও জেল হেফাজতে নিয়ে অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসে ইডির হাতে। ওই বছরের ২১ মে অর্থ পাচার সংক্রান্ত আইন-২০০২-এ গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মামলা করা হয়।