লোকজ ও কৃষক ফেডারেশনের উদ্যোগে খুলনার বটিয়াঘাটায় লবি ও এ্যাডভোকেসি সভা

0
126

আহছানুল আমীন জর্জ, খুলনা ব্যুরো প্রধান : মৈত্রী কৃষক ফেডারেশন ও লোকজ এর উদ্যোগে স্থানীয় প্রাকৃতিক সম্পদে কৃষকের অধিকার প্রতিষ্ঠায় লবি ও অ্যাডভোকেসি সভা ১৬ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১১ টায় বটিয়াঘাটা উপজেলা পরিষদ উপজেলা ভাইস চেয়ারম্যানের মিটিং রুমে অনুষ্ঠিত হয়।

কৃষক ফেডারেশনের সভাপতি রবীন্দ্রনাথ মণ্ডলের সভাপতিত্বে ও লোকজ-এর নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকারের সঞ্চালনায় অ্যাডভোকেসি সভায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বটিয়াঘাটা উপজেলা ভাইস চেয়ারম্যান নিতাই গাইন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো: শরিফুল ইসলাম, সাংবাদিক শেখ আব্দুল হামিদ। লবি ও অ্যাডভোকেসি সভায় এলাকার কৃষিভিত্তিক বিভিন্ন সমস্যা ও দাবী তুলে ধরে এ সময় বক্তব্য রাখেন কৃষক ফেডারেশনের সহ-সভাপতি আশালতা ঢালী, সহসাধারণ সম্পাদক ফজলুর রহমান লাভলু, প্রসেন রায়, বাসুদেব মণ্ডল, প্রসেন জোয়াদ্দার, কাকন মল্লিক, বন্দনা রায় ও লোকজ-এর সমন্বয়কারী পলাশ দাশ।

সভায় কৃষকরা আমতলা নদী ইজারা প্রতাহারসহ সরকার নির্ধারিত মূল্যে বীজ, সার ও কীটনাশক বিক্রয়ে নিবিড় তদারকি, কৃষকের হাতে ইনব্রিড বীজ বেশি সংখ্যক সরবরাহ, নদী খালের পাটা ও নেটজাল আপসারণ, বিভিন্ন ইউনিয়নে ভরাট নদী খালগুলো খনন, ধানের পোকামাকড় ও রোগবালাই নির্মূলে কৃষি বিভাগের কর্মকর্তাদের মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ ও কৃষকদের সঙ্গে সমন্বয় বৃদ্ধি করা, কৃষি পন্য বিপণন ব্যবস্থাপনায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব বৃদ্ধিতে হস্তক্ষেপ এবং আগামী তরমুজ ও বোরো মৌসুমে সারের বরাদ্দ বৃদ্ধি করার দাবী জানান।

অতিথিরা কৃষকদের দবী যৌক্তিক বলে সমস্যা সমাধানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতা ও তদারকি বৃদ্ধির কথা জানান এবং কৃষকদের সাথে সমন্বয় বৃদ্ধিসহ অন্যান্য দাবী পুরনের ক্ষেত্রে উর্দ্ধতন কর্মকর্তাদের অবহিত করার আশ্বাস দেন।