জামায়াতের আপিল শুনানি পিছিয়ে ১৯ নভেম্বর

0
97

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে দেয়া নির্বাচন নিবন্ধন অবৈধ বলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিলের শুনানি ফের পেছানো হয়েছে। রোববার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৫ সদস্যর আপিল বেঞ্চ এ দিন নির্ধারণ করেন।

জামায়াতে ইসলামীর পক্ষের আপিল বিভাগে জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী’র আজ ব্যক্তিগত কারণ দেখিয়ে তার পক্ষ থেকে আট সপ্তাহ সময় চাইলে আপিল বিভাগ ১ সপ্তাহ সময় দিয়ে ১৯ নভেম্বর দিন ধার্য করেন। ওইদিন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন বাতিলের পর জামায়াতের সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা চেয়ে করা আবেদনের শুনানি হবে।

গত ৬ নভেম্বর দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে দেওয়া নির্বাচন নিবন্ধন অবৈধ বলে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে জামায়াতের লিভ টু আপিলের শুনানির জন্য আজকের দিন ধার্য করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ দিন ধার্য করেন।

১০ বছর আগে উচ্চ আদালতের রায়ে রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষিত হয়। ঘোষিত ঐ রায়ের বিরুদ্ধে তখনই আপিল করে দলটি। এখন ওই আপিলটি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন রয়েছে।

এদিকে আপিল বিচারাধীন থাকাবস্থায় গত ১০ জুন ঢাকায় সমাবেশ করে দলটি। আর এই সমাবেশে আপত্তি জামায়াতের নিবন্ধন বাতিলের মামলার রিটকারী পক্ষের।