ষোড়শ সংশোধনী বাতিল রায়ের রিভিউ শুনানি ১৬ নভেম্বর

0
135

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি আগামী ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগ ওই দিন ধার্য করে আদেশ দেন।

আজ মামলাটি উত্থাপিত হলে সময় চেয়ে আইনজীবীর আর্জি পেশের প্রেক্ষিতে পরবর্তী তারিখ ধার্য করে আদেশ দেয় আপিল বিভাগ।এডভোকেট এম. আশরাফুজ্জামান খান অন রেকর্ড বলেন, রিট পিটিশনের আইনজীবী মনজিল মোরসেদের পক্ষে তিনি আজ সময় চেয়ে আবেদন করেন।

সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী পাস করা হয়। ওই বছরের ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশ হয়। সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের কাছে ন্যস্ত করে আনা সংবিধানের এ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয় আইনজীবী হাইকোর্টে রিট পিটিশন করেন।

সে রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ৫ মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চ (লার্জার বেঞ্চ) সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন।

এরপর হাইকোর্টের দেয়া ওই রায়ের বিরুদ্ধে ২০১৬ সালের ২৮ নভেম্বর রাষ্ট্রপক্ষ আপিল করে। সে আপিলের শুনানি শেষে ২০১৭ সালের ৩ জুলাই তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে রায় ঘোষণা করেন।

আপিল বিভাগের দেয়া ওই রায় পুনর্বিবেচনা চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।