যুদ্ধ শেষে গাজার নিরাপত্তার দায়িত্ব নেবে ইসরায়েল: নেতানিয়াহু

0
83

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসের সাথে যুদ্ধ শেষে তার দেশ অনির্দিষ্টকালের জন্যে গাজার সার্বিক নিরাপত্তার দায়িত্ব নেবে। সোমবার এবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে এ কথা বলেন নেতানিয়াহু।

বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘গাজার সার্বিক নিরাপত্তার দায়িত্ব ইসরায়েলের হাতে থাকা উচিত এবং তা অনির্দিষ্টকালের জন্য। কারণ সম্প্রতি যা ঘটছে, তা আমাদের কাঙ্ক্ষিত ছিল না। আমরা এমনটা চাইনি।’

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের হামাস যোদ্ধারা ইসরায়েল আক্রমণের পর থেকে দেশটি গাজায় অব্যাহতভাবে হামলা চালিয়ে যাচ্ছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, হামলায় ১০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে শিশুর সংখ্যা চার হাজারেরও বেশি। কিন্তু সাক্ষাৎকারে নেতানিয়াহু নিহতের সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করেন।

এদিকে জাতিসংঘের যুদ্ধবিরতির আহ্বান প্রসঙ্গে নেতানিয়াহু বলেন, তিনি এক পক্ষকে সমর্থন দিতে পারেন না। জিম্মিদের মুক্তি না দেয়া পর্যন্ত কোন যুদ্ধবিরতি নয়।

ইসরায়েল জানিয়েছে, হামাসকে পুরোপুরি নির্মূল করার আগ পর্যন্ত এই যুদ্ধ তারা থামাবে না। যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা ইসরায়েরের এই অবস্থানকে সমর্থনও করেছে।

তবে রাশিয়া, চীন, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চল এবং জাতিসংঘ শুরু থেকে গাজায় যুদ্ধবিরতির সোচ্চার আহ্বান জানিয়ে আসছে।