ঢাকা বোর্ডের ৭২ এসএসসি পরীক্ষার্থীর ফল বাতিল

0
155

২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ৭২ শিক্ষার্থীর ফল বাতিল করা হয়েছে। এ ছাড়া, এক পরীক্ষার্থী দুই বছরের জন্য পরীক্ষা দিতে পারবেন না। গত ১০ অক্টোবর শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সম্প্রতি ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার এবং পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভার কার্যবিবরণীর তথ্য অনুযায়ী, ‘ক’ শ্রেণিভুক্ত অপরাধ করায় ৭২ শিক্ষার্থীর ফল বাতিল করা হয়েছে। আর ‘গ’ শ্রেণিভুক্ত দোষী সাব্যস্ত হওয়া এক শিক্ষার্থীর পরীক্ষা দুই বছরের জন্য বাতিল করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে ঢাকা বোর্ড জানিয়েছে, ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কৃত পরীক্ষার্থীদের বিষয়ে সভায় বিস্তারিত আলোচনান্তে বিভিন্ন কেন্দ্র থেকে তাদের বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগ, তাদের উত্তরপত্র, কক্ষ পরিদর্শক, হল সুপার ও কেন্দ্র সচিবদের প্রতিবেদন, বহিষ্কৃত ছাত্র/ছাত্রীদের জবাব ইত্যাদি কমিটির সম্মানিত সদস্যগণ পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করেন। প্রাপ্ত কাগজপত্র পরীক্ষা, নিরীক্ষা করে তাদের বিরুদ্ধে আনীত এক বা একাধিক অভিযোগ প্রমাণিত হওয়ায় অপরাধের ধরন অনুযায়ী তাদের বিরুদ্ধে পরীক্ষা পরিচালনা নীতিমালা অনুযায়ী শান্তি আরোপের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রাপ্ত কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে তাদের বিরুদ্ধে আনা এক বা একাধিক অভিযোগ প্রমাণিত হওয়ায় অপরাধের ধরন অনুযায়ী পরীক্ষা পরিচালনা নীতিমালা অনুযায়ী শান্তির সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

গত ২৮ জুলাই এসএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। এতে দেশের ১১টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ। এর মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ছিল ৭৭ দশমিক ৫৫ শতাংশ।