সাকিবদের সামর্থ্য নিয়ে প্রশ্ন ওয়াসিম আকরামের

0
117

সাতটি ওয়ানডে বিশ্বকাপ খেলে ফেলেছে বাংলাদেশ। টেস্ট আঙিনায় কাটিয়ে দিয়েছে প্রায় দুই যুগ। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে মোটা দাগে বাংলাদেশের প্রাপ্তির খাতা আজও শূন্য। এমনকি, উন্নতির ছবি তুলে ধরতেও ব্যর্থ সাকিব আল হাসানরা।

উলটো ডিজিটাল যুগেও বিশ্বকাপ-মঞ্চে আগামাথাবিহীন অ্যানালগ ক্রিকেট খেলে দেশের সম্মান ভূলুণ্ঠিত করছেন তারা। এবারের বিশ্বকাপে প্রথম ছয় ম্যাচের পাঁচটিতে হেরে ব্যর্থতার ষোলোকলা প্রায় পূর্ণ করে ফেলেছে বাংলাদেশ দল।

শনিবার কলকাতায় সবশেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৮৭ রানের বিব্রতকর হারের পর প্রশ্ন উঠেছে সাকিবদের সামর্থ্য নিয়েই। প্রশ্নটা তুলেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম ও ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে।

সামর্থ্যরে পাশাপাশি বাংলাদেশ ক্রিকেটের বিভিন্ন সমস্যা নিয়েও পাকিস্তানের একটি টিভি শো’তে কথা বলেছেন আকরাম। বিশ্বকাপ দলে তামিম ইকবালের জায়গা না পাওয়া ও অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে তার দ্বন্দ্বের প্রসঙ্গ টেনে আকরাম বলেন, ‘২০ বছরের বেশি সময় ধরে টেস্ট খেলছে বাংলাদেশ। এই সময়ে গড়পড়তা পারফরম্যান্সও করতে পারেনি তারা। বিশ্বকাপে আসার আগে তাদের অনেক সমস্যার কথা শুনেছি। জানি না এর পেছনে রাজনীতি ছিল নাকি অন্য কোনো কারণ।

ব্যক্তিগত পছন্দ-অপছন্দ ও নিজেদের মধ্যে দূরত্ব থাকতেই পারে; কিন্তু দেশকে রাখতে হবে সবার আগে। বলছি না যে, তাদের বিশ্বকাপ জেতা উচিত। তবে বড় দলগুলোর সঙ্গে অন্তত লড়াই করা উচিত। তাদের এখন নতুন ব্যাটার খুঁজতে হবে। সবাইকে একসঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হবে কীভাবে প্রথম শ্রেণির ক্রিকেট হবে, কেমন উইকেটে খেলা হবে।’ বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে ধারাবাহিক ব্যাটার মাহমুদউল্লাহর ব্যাটিং অর্ডার নিয়েও প্রশ্ন তুলেছেন আকরাম, ‘দয়া করে মাহমুদউল্লাহকে আরও উপরে খেলান। যখন আপনার মিডল অর্ডার বারবার ব্যর্থ হচ্ছে তখন সেরা ব্যাটারকে চার বা পাঁচে খেলানো উচিত। জানি না বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট কী ভাবছে। দ্রুত তিন উইকেট চলে যাওয়ার পর মাহমুদউল্লাহকে নামালে এক প্রান্ত আগলে রাখবে সে।

আশা করি, কেউ আমাকে মাহমুদউল্লাহকে সাতে নামানোর কারণটা ব্যাখ্যা করবেন।’ হার্শা ভোগলে খুব অল্প কথায় বাংলাদেশের সমস্যার গভীরতা বুঝিয়ে দিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলাদেশের সমর্থকদের কাছে তার প্রশ্ন, ‘বাংলাদেশকে কিছু কঠিন প্রশ্ন নিজেদের করতে হবে। বাংলাদেশের সমর্থকদের কাছে জানতে চাই আপনারাই বলুন সাকিব, মুশফিক, তামিমদের প্রজন্মের পর সত্যিকার অর্থে আর কোনো বিশ্বমানের খেলোয়াড় কি এসেছে?