আগামী নির্বাচন নিয়ে যে বার্তা দিল যুক্তরাষ্ট্রসহ ৭ দেশ

0
195

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া ঢাকায় রাজনৈতিক সমাবেশে সহিংসতায় গভীর উদ্বেগ এবং প্রাণহানি ও আহতদের জন্য সমবেদনা জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ সাত দেশের ঢাকাস্থ দূতাবাস।

সোমবার এক যৌথ বিবৃতিতে এ সমবেদনা প্রকাশ করে ঢাকার অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, নরওয়ে, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র দূতাবাস।

বিবৃতিতে বলা হয়েছে— অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ তৈরি করতে দূতাবাসের পক্ষ থেকে সংশ্লিষ্ট সবাইকে সংযত আচরণ, সহিংসতা পরিহার এবং একসঙ্গে কাজ করার আহ্বান জানানো হয়।

এর আগে রোববার দুপুরে এক টুইটবার্তায় বিএনপির সমাবেশে সংঘর্ষের ঘটনায় নিন্দা জানিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন।

এক টুইটবার্তায় ২৮ অক্টোবর ঢাকার রাস্তায় সহিংসতা ও প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করে তারা জানায়, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ণ পথ খোঁজা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, সরকার পতনের একদফা দাবিতে শনিবার নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপির মহাসমাবেশ ছিল। এ উপলক্ষে ওই এলাকায় বিপুলসংখ্যক নেতাকর্মী সমবেত হন। একপর্যায়ে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ বেধে বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যায়।

এ সংঘর্ষে এক পুলিশ সদস্য ও এক যুবদল নেতা নিহত হয়েছে। এ ছাড়া বাস, পিকআপসহ বেশ কয়েকটি গাড়িতে ভাঙচুর ও আগুন দেওয়া হয়।

এ ঘটনায় পুলিশের মামলায় হাজার হাজার বিএনপি নেতাকর্মীদের আসামি করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলসহ দলটির বেশ কয়েকজন নেতাকে।