বাগমারায় বিনামূলে সার ও বীজ বিতরণের উদ্বোধন

0
111

বাগমারা প্রতিনিধিঃ রাজশাহীর বাগমারায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বিনামূল্যে বিভিন্ন ফসলের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়। ২০২৩-২০২৪ অর্থ বছরে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উন্নত জাতের সরিষা বীজ ও রসায়নিক সার বিনামূলে বিতরণ করা হয়।

শনিবার সকাল ১১ টার দিকে উপজেলা পরিষদ অডিটরিয়ামে বীজ ও রাসায়নিক সার বিতরণের উদ্বোধন অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার এ,এফ,এম আবু সুফিয়ানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন এবং বিনামূল্যে প্রণোদনা কার্যক্রমের উদ্বোধন করেন রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

কৃষি সম্প্রসারণ অফিসার সাকলাইন হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার সরকার। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুর রাজ্জাক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মমতাজ আক্তার বেবী, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও নরদাশ ইউনিয়নের চেয়ারম্যান গোলাম সারোয়ার আবুল, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল সহ সুবিধাভোগী কৃষক ও স্থানীয় নেতৃবৃন্দ।

চলতি মৌসুমে উপজেলায় পূর্ণবাসন কর্মসূচী ও প্রণোদনা কর্মসূচীর আওতায় ৫ হাজার ৫শ জন কৃষকের মাঝে প্রত্যেক কৃষককে ১ কেজি সরিষা বীজ ও ডিএপি ২০ কেজি, এমওপি ২০ কেজি সার বিতরণ করা হয়। ৫৫০ জন কৃষককে পেঁয়াজ চাষ বৃদ্ধির জন্য ১ কেজি বীজ, ৫ কেজি জৈব সার, পলেথিন ও জন প্রতি ২৮০০টাকা প্রদান করা হয়।

এছাড়া ১১ শ’ কৃষককে ভূট্রা বীজ ও ডিএপি ২০ কেজি, এমওপি ২০ কেজি সার বিতরণ করা হয়। একই ভাবে ৮৫০ জন কৃষককে ১০ কেজি গম বীজ ও ৩৩০ জন কৃষককে ডিএপি ২০ কেজি এবং ২০ কেজি করে এমওপি সার বিতরণ করা হয়েছে।