‘জাতিসংঘ গাজা সংকট আরও বাড়িয়ে দিয়েছে’

0
176
ফাইল ছবি

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গাজায় হত্যা বন্ধ, যুদ্ধবিরতি এবং বেসামরিক মৃত্যু বন্ধ করার পরিবর্তে সংকটকে আরও বাড়িয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

মঙ্গলবার দিবস উপলক্ষ্যে জারি করা একটি বার্তায় তিনি এসব কথা বলেন। ।

এরদোগান বলেন, নিরাপত্তা পরিষদ গাজার জনগণের শান্তি ও মানবতার আশা দিতে পারে না এবং তাদের শান্তি, স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে না।

তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পক্ষপাতদুষ্ট অবস্থানের জন্য বৈশ্বিক সমস্যা আরও বাড়িয়ে দিয়েছে। এর ফলে ইসরাইল গাজায় গণহত্যা চালাচ্ছে। এতে পাঁচ হাজারেও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এর আগে মঙ্গলবার গাজা উপত্যকায় একদিনে ৭০০ জনের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর উপত্যকায় ইসরায়েলি হামলায় এক দিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা এটি।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বিমানের নির্বিচার হামলায় এখন পর্যন্ত ৫ হাজার ৭৯১ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। অবরুদ্ধ অঞ্চলটির বেশিরভাগ এলাকা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

আরও পড়ুন: জাতিসংঘ মহাসচিবের পদত্যাগের দাবি জানিয়েছে ইসরায়েল

নিহত ৫ হাজার ৭৯১ জনের মধ্যে শিশুর সংখ্যা হলো ২ হাজার ৩৬০ জন। অর্থাৎ ইসরায়েলের হামলায় যেসব ফিলিস্তিনি নিহত হয়েছেন তার মধ্যে প্রায় অর্ধেকই শিশু।

সূত্র: ডেইলি সাবাহ