দুই সপ্তাহে ২২ সাংবাদিক নিহত

0
327
ফাইল ছবি

ইসরাইল ও হামাসের মধ্যে দুই সপ্তাহ ধরে চলা যুদ্ধে ২২ সাংবাদিক নিহত হয়েছেন বলে জানা গেছে। তাদের মধ্যে ফিলিস্তিনের ১৮, ইসরাইলের তিন এবং লেবাননের একজন সাংবাদিক রয়েছেন।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের (সিপিজে) বরাতে বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে ১৫ জনের মৃত্যুর ঘটনায় ইসরাইলের বিমান হামলাকে দায়ী করেছে সিপিজে। এ ছাড়া সংঘাতে পড়ে আট সাংবাদিক আহত হয়েছেন। তিনজন নিখোঁজ কিংবা আটক রয়েছেন।

সিপিজের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার সমন্বয়ক শেরিফ মানসুর বলেন, সংকটের মুহূর্তে গুরুত্বপূর্ণ কাজ করছেন সাংবাদিকরা। তাদের লক্ষ্যবস্তু করা উচিত নয় সংঘাতে জড়িত পক্ষগুলোর।

ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফার খবরে বলা হয়েছে, শনিবার ভোরে গাজার দক্ষিণ রাফাহ শহরের বেশ কয়েকটি আবাসিক ভবনে ইসরাইলের বোমাবর্ষণে হতাহতের ঘটনা ঘটেছে।

রাফাহ শহরের বেশ কয়েকটি আবাসিক ভবনে ইসরাইল বোমাবর্ষণ করেছে, এতে অন্তত ১৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন এবং ধ্বংসস্তূপের নিচে নিখোঁজ রয়েছেন আরও বহু মানুষ।

এদিকে গাজার উত্তরে জাবালিয়া শহরে ইসরাইলের হামলায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন। তবে আহতের বিষয়ে কিছু জানা যায়নি।

এ ছাড়া গতরাতে ইসরাইল বাহিনী রামাল্লা, নাবলুস, জেরিকো এবং হেব্রনেও বোমাবর্ষণ করেছে। এতে ১৭ বছরের এক কিশোরের মৃত্যুর খবর পাওয়া গেছে। একটি বাড়ি ধ্বংস হয়েছে, যেটি ছিল জেরিকোতে।

বিবিসি ও রয়র্টাস জানিয়েছে, গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। দুই সপ্তাহ ধরে চলা গাজায় ইসরাইলের নির্বিচার হামলায় ৪ হাজার ১৩৭ জন নিহত হয়েছেন। ১৩ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশু ১ হাজার ৫২৪, নারী ১ হাজারের বেশি। তাদের মধ্যে রয়েছেন ১১ সাংবাদিকও। এ ছাড়া পশ্চিমতীরে ইসরাইলের হামলায় শুক্রবার ৫ শিশুসহ ১৩ জন নিহত হয়েছেন।