সমাজে শৃঙ্খলতা বজায় রাখতে লালনের বানী গুরুত্বপূর্ণ: খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার

0
79

কুষ্টিয়া প্রতিনিধি: ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ প্রতিপাদ্যকে সামনে রেখে কুষ্টিয়ার ছেউড়িয়ায় আখড়াবাড়িতে আধ্যাত্মিক বাউল সাধক ফকির লালন শাহের ১৩৩তম তিরোধান দিবস অনুষ্ঠিত হচ্ছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধা ৭টার দিকে শেষ দিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এহেতেশাম রেজা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার (অতিরিক্ত) তবিবুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন, কুষ্টিয়া জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জয়নুল আবেদীন, কুষ্টিয়ার বিজ্ঞ জিপি অ্যাড. আক্তারুজ্জামান মাসুম, ইবির সাবেক ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, বিশিষ্ট লালন গবেষক ও মহান সুরেশ্বর দরবার শরীফ এর গোলামে গোলামান গাজী মঞ্জুরুল ইসলাম- আল সুরেশ্বরী, দিশার নির্বাহী পরিচালক রবিউল ইসলাম।

প্রধান আলোচক ছিলেন ইবির বাংলা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. সরওয়ার মুর্শেদ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাসরিন বানু। স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিষদের সদস্য ও লালন একাডেমি অ্যাডহক কমিটি সদস্য সেলিম হক।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রাণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগীতায় এবং কুষ্টিয়া লালন একাডেমি তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি তবিবুর রহমান বলেন, যাদের অবদানে আমরা এগিয়ে যাচ্ছি, তাদের মধ্যে লালন সাই একজন। আমরা সমাজে প্রতিযোগীতার মধ্যে আছি, নৈতিকতার অধপতন দেখা দিয়েছে। আমাদের সংশোধন হওয়ার জন্য লালনের বানী অত্যন্ত গুরুত্বপূর্ণ। লালনের গানে বলা হয়েছে সত্য কথা বল সু পথে চল। আমরা যদি চলার পথে সত্য কথা বলে সু পথে চলতে পারি তাহলে সমাজে কখনো অন্যায় থাকবে না। আমরা তার উল্টো কাজ করি বলে আজ সমাজে হানাহানি হয়ে থাকে। লালনের বানী গুলো সকলের মাঝে পৌছে দিতে হবে।

তিনি আরো বলেন, আমরা গরীব দেশ, দেশকে সামনের দিকে এগিয়ে নিতে সকলকে কাজ করতে হবে। দেশের উন্নয়ন সমাজের শৃঙ্খলতা বজায় রাখতে লালনের দর্শনই যথেষ্ট। লালন একাডেমি আগামী দিনে যাতে আরো উন্নয়ন হয়, সে বিষয়ে উর্দ্ধোতন কতৃপক্ষের কাছে জানাবেন বলে জানান তিনি।

এছাড়া বক্তারা বাউল সম্রাট ফকির লালন শাহ এর জীবনী সম্পর্কে ব্যাপক আলোচনা করেন। লালনের বানী থেকে প্রতিটি মানুষকে শিক্ষা গ্রহণ করা উচিৎ। তিনি মরমী সাধক ছিলেন। জাত পাত ভেদাভেদ চিলো না তার কাছে। তেমনি ভাবে সমাজের শৃঙ্খলা বজায় রাখতে লালনকে অনুসরণ করতে হবে। তার গানের মাধ্যমে প্রমান পেয়েছে। মানুষ জাতির উর্দ্ধে। লালন বলে জাতির কি রুপ দেখলাম না তারে।

উল্লেখ, ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক লালন সাঁইজির দেহত্যাগের পর থেকেই এভাবে অনুষ্ঠান চলে আসছে। মনের বাসনা পূরণ ও লালন প্রেমের টানে জমজমাট হয়ে উঠছে সাঁইজির বারামখানা। এদিকে রেওয়াজ মতে চলছে গুরু-শিষ্যের সাধন-ভজন, ভক্তি-শ্রদ্ধা নিবেদন। রাতভর লালনের গানে গানে শেষ হয় তিন দিনের তিরোধান দিবস উৎসব।