ইসরায়েল সফরে যেতে পারেন বাইডেন

0
129

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েলের চলমান সংঘাতকে কেন্দ্র করে ইসরায়েলে সফরের কথা ভাবছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে কবে নাগাদ তিনি ইসরায়েলে সফরে যাবেন সে বিষয়টি এখনো নিশ্চিত নয়। খবর আল জাজিরা ও এপি।

নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউজের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বার্তাসংস্থা এপিকে বলেন, এ বিষয়ে এখনো কিছুই চূড়ান্ত হয়নি। তবে প্রেসিডেন্টের সম্ভাব্য ভ্রমণ সম্পর্কে প্রকাশ্যে আলোচনা করা নিষেধ।

এই মুহূর্তে মার্কিন প্রেসিডেন্টের সফর ইসরায়েলের প্রতি সমর্থনের শক্ত বার্তা দেবে। তবে গাজাকে দখল করে নেওয়ার প্রচেষ্টার বিরুদ্ধে নেতানিয়াহুর সরকারকে সতর্ক করেছেন জো বাইডেন। সিবিএস নিউজকে তিনি বলেছেন, ইসরায়েল গাজা দখল করে নেওয়ার চেষ্টা করলে সেটি ‘মস্ত বড় ভুল’ হবে।

সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন বলেন, আমি আত্মবিশ্বাসী যে, ইসরায়েল যুদ্ধের নিয়ম মেনে চলবে। এ সময় গাজায় খাদ্য-পানিসহ ত্রাণ সহায়তা পৌঁছানো এবং বিপদগ্রস্ত বাসিন্দাদের উপত্যকা থেকে বের হওয়ার সুযোগ করে দিতে একটি মানবিক করিডোর চালুকে সমর্থন করেন বলে জানান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

সাক্ষাৎকারে বাইডেন আরও বলেন, তিনি বিশ্বাস করেন না, হামাস ‘সব ফিলিস্তিনি জনগণের’ প্রতিনিধিত্ব করে এবং তিনি এই গোষ্ঠীটিকে সম্পূর্ণরূপে নির্মূল দেখতে চান।

গত ৭ অক্টোবর থেকে হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জন। আহত প্রায় সাড়ে তিন হাজার মানুষ। আর গাজায় ইসরায়েলের বিমান হামলায় প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৬৭০ জনে। এর মধ্যে প্রায় এক-তৃতীয়াংশই শিশু। আহত হয়েছেন আরও প্রায় ১০ হাজার মানুষ