চলতি বছর ৭০ শতাংশ মেয়ে মেডিকেলে ভর্তি হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

0
126
ফাইল ছবি।

স্বাস্থমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে কাজ করছে। আজকে চাকরিতে নারীদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। দেশের উন্নয়নে নারীদের ভূমিকা অনেক। যা আগে ছিল না।

তিনি বলেন, এ বছর এমবিবিএস কোর্সে ৭০ ভাগ মেয়ে ভর্তি হয়েছেন। তারা চিকিৎসক হবেন। আমরা প্রায় চার থেকে পাঁচ হাজার চিকিৎসক নিয়েছি; সেখানেও ৭০ শতাংশ মেয়েরা উত্তীর্ণ হয়েছেন। একেই বলে নারীর ক্ষমতায়ন, যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেছেন।

রোববার (১৫ অক্টোবর) সকালে জেলা পরিষদ মিলনায়তনে মানিকগঞ্জ সিভিল সার্জন কার্যালয় আয়োজিত শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে জরায়ু মুখ ক্যান্সারের (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থমন্ত্রী বলেন, বিএনপি কোভিডের টিকা নিয়ে মানুষকে বিভ্রান্ত করেছে। স্বাস্থ্য বিষয় নিয়ে বিএনপি অনেক বিভ্রান্তি ছড়িয়েছে। মানুষ বিভ্রান্ত হলে এই দেশে আরও অনেক মানুষ মৃত্যুবরণ করবে। মানুষকে ভালোবাসলে স্বাস্থ্য বিষয় নিয়ে কখনও কেউ বিভ্রান্তি ছড়াতে পারে না।

তিনি বলেন, মেয়েদেরকে বলতে চাই, কারা এই টিকার ব্যবস্থা করছে, কারা এই টিকা বিনামূল্যে দিচ্ছে, এটি জানতে হবে। স্কুলের মেয়েরা তোমাদের মূল কাজ হবে, মা-বাবা, ভাই-বোন, আত্মীয়-স্বজন যারা ভোটার তাদেরকে সামনের নির্বাচনে শেখ হাসিনাকে ভোট দিতে বলবে। নৌকায় ভোট দিতে বলবে।

জাহিদ মালেক বলেন, দ্বিধা করলে চলবে না, জয় বাংলা স্লোগান দিয়ে এই দেশ স্বাধীন হয়েছে। এই দেশ স্বাধীন করেছে আওয়ামী লীগ। দেশের জন্য রক্ত দিয়েছে নৌকা মার্কা। কাজেই শেখ হাসিনাকে আবারও ক্ষমতায় আনতে হবে।

তিনি বলেন, মানিকগঞ্জে শিক্ষাপ্রতিষ্ঠানে ৭২ হাজার জরায়ু মুখ ক্যান্সারের টিকা দেওয়া হবে এবং ঢাকা বিভাগে ২৩ লাখ টিকা দেওয়া হবে। পর্যায়ক্রমে সারাদেশে এক কোটি ২৫ লাখের বেশি জরায়ু ক্যান্সার প্রতিরোধ টিকা দেওয়া হবে। প্রাথমিকভাবে এই টিকা কার্যক্রম এক মাস চলবে। তবে টিকা সামনে আরও আসবে, তখন পর্যায়ক্রমে সারাদেশে টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানান জাহিদ মালেক।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মানিকগঞ্জের জেলা প্রশাসক রেহেনা আকতার, সিভিল সার্জন মোয়াজ্জেম আল খান চৌধুরী, পৌর মেয়র রমজান আলী প্রমুখ।