ট্যাঙ্ক নিয়ে গাজায় স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল

0
172

গাজায় ভয়ঙ্কর কিছু ঘটাতে যাচ্ছে ইসরায়েল। হামাসকে নির্মূলে স্থল অভিযান শুরু করেছে দেশটি। এতে অসংখ্য বেসামরিক মানুষের প্রাণহানী হবার আশংকা করছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এদিকে, ইসরায়েলে রকেট হামলা অব্যাহত রেখেছে হামাস।

শুক্রবার সকালে গাজা শহর থেকে সব বেসামরিক নাগরিককে দক্ষিণে নিরাপদ জায়গায় সরে যাওয়ার আহ্বান জানায় ইসরায়েল। এজন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দেয় তারা।

সময়সীমা পার হবার পরপরই ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনের গাজায় স্থল অভিযান শুরু করেছে। ইসরায়েলের পদাতিক বাহিনী ও ট্যাঙ্ক গাজা উপত্যকায় প্রবেশ করেছে বলে জানায় দেশটির সেনাবাহিনী।

ইসরায়েলি সেনাবাহিনী জানায়, আগামী দিনগুলোতে তারা গাজা শহরে আরও বড় ধরণের অভিযান চালাবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত বেসামরিক নাগরিকরা ফিরে আসতে পারবেন না।

এছাড়া, হামাসের অবকাঠামো ও অস্ত্রাগার ধ্বংস করতে লাগাতার বিমান হামলা চালাচ্ছে তেল আবিব। গত ছয় দিন তারা গাজায় ছয় হাজার বোমা ফেলেছে।

গাজায় বেসামরিক মানুষের প্রাণহানির শঙ্কা প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি বলেন, গাজায় স্থল হামলায় অসংখ্য বেসামরিক মানুষের প্রাণহানি হবে।

এদিকে, ইসরায়েলের উত্তরে সাফেদ শহরটিকে লক্ষ্য করে হামলা চালানোর পর সেখানে বোমা হামলা চালিয়েছে হামাস। ইসরায়েলের দক্ষিণাঞ্চলের আশকেলন, সেডরোট এবং বেইরি শহরে রকেট নিক্ষেপও অব্যাহত রেখেছে।