বাবু শ্যাম শংকর দত্তের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ

0
92

গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : আজ ১৩ অক্টোবর টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ফলদা ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান, বিশিষ্ট সমাজসেবক, শিক্ষানুরাগী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ‘ফলদার প্রাণপুরুষ শ্যামবাবু’ নামে খ্যাত বাবু শ্যাম শংকর দত্তের ১৩তম মত্যুবার্ষিকী।

বর্ণাঢ্য জীবনের অধিকারী অসাম্প্রদায়িক, প্রগতিশীল চিন্তার ধারক প্রয়াত বাবু শ্যাম শংকর দত্ত দুই মেয়াদে ফলদা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তিন মেয়াদে ইউপি সদস্য ছিলেন। ফলদার উন্নয়নের রূপকার বাবু শ্যাম শংকর দত্তের প্রত্যক্ষ ও ঐকান্তিক সহযোগিতায় ফলদায় সকল শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। তিনি ফলদা আশরাফুল উলুম নেজামিয়া মাদরাসা ও মসজিদের জন্য প্রায় দুই কোটি টাকার জমি দান করে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। যার কারণে অত্র এলাকার হিন্দু মুসলমানদের সম্প্রীতি ব্যাপক সুদৃঢ় হয়েছে। তাঁর নেতত্বে প্রায় ১ যুগ সময়কালে হাজার হাজার চক্ষু রোগী বিনামূল্যে অপারেশন ও চক্ষু সেবা পেয়েছেন। ১৯৯৬ সালের প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড়ের সময় গোপালপুর অঞ্চলে তিনি সার্বিক ত্রাণ বিতরণের ব্যবস্থা করেছিলেন। মহান মুক্তিযুদ্ধে তিনি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মুক্তিযুদ্ধের সাথে সম্পৃক্ত ছিলেন। স্বাধীনতা পরবর্তী সময় দরিদ্র জনসাধারণের জন্য লংগরখানা খুলে অসহায় মানুষের খাদ্যের ব্যবস্থা করেছিলেন।

তাঁর ১৩ম মত্যুবার্ষিকী উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ, গীতা পাঠসহ বিভিন্ন অনুষ্ঠানাদি অনুষ্ঠিত হবে বলে পরিবার সূত্রে জানা যায়। তাঁর পরিবারবর্গ প্রয়াত বাবু শ্যাম শংকর দত্তের আত্মার শান্তি কামনায় সকলের আশীর্বাদ চেয়েছেন।

উল্লেখ্য, ভূঞাপুর উপজেলার ফলদা শরিফুননেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, গোপালপুর প্রসক্লাবের সাধারণ সম্পাদক, দৈনিক সংবাদের গোপালপুর প্রতিনিধি, দৈনিক ভোরের কাগজের ভূঞাপুর প্রতিনিধি ও সাপ্তাহিক পূর্বাকাশের স্টাফ রিপোর্টার সন্তোষ কুমার দত্তের পিতা।