৩ মাসে ইউরোপে পোশাক রপ্তানিতে আয় বেড়েছে

0
155

চলতি অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই তিন মাসে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ৫ দশমিক ৫১ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৪৭ শতাংশ বেশি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে।

এ বিষয়ে পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর পক্ষ থেকে বলা হয়েছে, আমাদের রপ্তানি স্পেনে ২৩ দশমিক ২৬ শতাংশ, ফ্রান্সে ৮ দশমিক ৬৭ শতাংশ, নেদারল্যান্ডসে ১৮ দশমিক ৯৭ শতাংশ এবং ইতালিতে ২৩ দশমিক ২২ শতাংশ বেড়েছে। ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রপ্তানি বাজার জার্মানি। সেখানে গত অর্থবছরের জুলাই-সেপ্টেম্বরের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে রপ্তানি ৪ দশমিক ৪১ শতাংশ কমে ১ দশমিক ৪৫ বিলিয়ন মার্কিন ডলারে নেমেছে।

চলতি অর্থবছরের প্রথম তিন মাসে যুক্তরাষ্ট্রে আমাদের তৈরি পোশাক রপ্তানি ২ দশমিক ৭৭ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ২ দশমিক ০৭ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। একই সময়ে যুক্তরাজ্য ও কানাডায় রপ্তানি যথাক্রমে ২১ দশমিক ৩৫ শতাংশ ও ৫ দশমিক ৪৪ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ১ দশমিক ৪৫ বিলিয়ন মার্কিন ডলার এবং ৩৫২ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি ২৪ দশমিক ৯৩ শতাংশ বেড়ে ২ দশমিক ২৪ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। যা গত বছরের একই সময়ে ১ দশমিক ৮০ বিলিয়ন মার্কিন ডলার ছিল।