গল্লামারীতে দৃষ্টিনন্দন ২ সেতু নির্মাণকাজের উদ্বোধন

0
100

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ খুলনা মহানগরীর অন্যতম প্রবেশদ্বার গল্লামারীর ময়ূর নদীর ওপর পাশাপাশি থাকা দুটি সেতু ভেঙে নতুন আঙ্গিকে এবং দৃষ্টিনন্দনভাবে স্টিল আর্চ সেতু নির্মাণ হতে যাচ্ছে। বৃহস্পতিবার সকালে ময়ূর নদের ওপর সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল। এগুলো হবে রাজধানীর হাতিরঝিলের সেতুর মতো দৃষ্টিনন্দন। দেড় বছরের মধ্যে নির্মাণকাজ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে।

খুলনা বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হকসহ সড়ক বিভাগের কর্মকর্তারা।

সড়ক বিভাগ থেকে জানা গেছে, বর্তমান নদীর ওপর থাকা ২টি সেতু ভেঙে সেখানে হাতিরঝিলের আদলে দৃষ্টিনন্দন দুটি সেতু নির্মাণ করা হবে। স্টিল আর্চ ডিজাইনের সেতু দুটির প্রতিটির দৈর্ঘ্য হবে ৬৮ দশমিক ৭০ মিটার ও প্রস্থ ১৩ দশমিক ৭০ মিটার। সেতু দুটি নির্মাণে ব্যয় হবে প্রায় ৬৮ কোটি টাকা। নদীর পানির লেভেল থেকে সেতুর উচ্চতা হবে ৫ মিটার। সেতু নির্মাণের কাজ পেয়েছে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কার্যাদেশ অনুযায়ী দেড় বছরের মধ্যে তাদেরকে কাজ সম্পন্ন করতে হবে।
সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ জানান, প্রথমে বেশি পুরাতন সেতুটি ভেঙ্গে সেখানে নতুন একটি সেতু নির্মাণের কাজ শুরু হবে। এটির কাজ শেষ হলে পাশাপাশি থাকা অপর সেতুটি ভেঙে সেখানে নতুন আরেকটি সেতু নির্মাণ করা হবে।