ধামরাইয়ে প্রতিমা তৈরীর কাজে ব্যাস্ত সময় পার করছে মৃৎশিল্পীরা

0
157

রনজিত কুমার পাল (বাবু)ঢাকা জেলা প্রতিনিধি: রাজধানী ঢাকার অদূরে ঢাকা জেলার ধামরাই উপজেলায় দুর্গা পূজাকে সামনে রেখে নিপুণ হাতে কাঁদামাটি,খড়, বাঁশ, সুতলি ও রং দিয়ে তৈরি হচ্ছে প্রতিমা। প্রতিমা তৈরির কাজে দিনরাত ব্যাস্ত সময় পার করছেন মৎশিল্পীরা।

ধামরাই উপজেলার একটি পৌরসভা ও ১৬টি ইউনিয়নে বিভিন্ন পূজা মন্ডপে কারিগররা প্রতিমার পূর্ণরূপ দিতে ফুটিয়ে তুলছেন দুর্গা, লক্ষী, সরস্বতী, গণেশ ও কার্তিকসহ বিভিন্ন দেবদেবীর প্রতিমা। মন্ডপে মন্ডপে চলছে অবকাঠামো তৈরির কাজ কোথাও চলছে মাটি দিয়ে প্রতিমা তৈরির কাজ, আবার কোথাও প্রতিমা তৈরির কাজ শেষ করে শুরু হয়েছে রঙ- তুলির কাজ।

শরতের কাশফুল জানান দিচ্ছে দেবীর আগমনী বার্তা।প্রতিমা তৈরিতে মৃৎশিল্পীদের ব্যস্ততা শরতের আকাশে অরুণ আলোর অঞ্জলি, মাঠজুড়ে কাশফুলের শুভ্রতা।

শরতের কাশফুল জানান দিচ্ছে, শারদীয়া দুর্গোৎসব সমাগত প্রায়৷ কাশ ফুলের সমাহার ও ঢ়াকে কাঠি করার মধ্য দিয়ে ভেসে আসে আগমনী বার্তা৷ প্রকৃতি যেন গন্ধ ছড়িয়ে দেয়ায় গোটা মর্তলোকে৷ সেই আনন্দ মুখর দিনের অপেক্ষায়৷বাঙালির সবচেয়ে বড় পুজো, দুর্গাপুজো।

প্রতিটি বাঙালির জন্য একটি বিশেষ এবং শুভ উৎসব৷ এটি সমগ্র সম্প্রদায়কে একত্রিত করে৷ মানুষের রাগ, অভিমান, ঝগড়া, দুঃখ সব ভুলিয়ে দেয়৷ প্রতিটি বাঙালি এই সংকেতগুলির সাথে অনুরণন করতে পারে যে দুর্গাপূজা একদমই দ্বারে এসে দাঁড়িয়েছে৷ শুধু দরজা খুলে ঢোকার পালা৷ শারদীয় দুর্গা উৎসবকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।সরেজমিনে বিভিন্ন মণ্ডপ ঘুরে দেখা যায়, শিল্পীর তুলিতে অপরূপে সাজে সাজানো হয়েছে প্রতিমা ’কে। তৈরির কাজ প্রায় শেষ বললেই চলে। দেবী দুর্গাকে দশভুজায় সাজাতে এখন ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।

আর কদিন পরই সমগ্র ধামরাই জুড়ে চারিদিকে সাজ সাজ রব উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ এই দুর্গা পুজো। পুজো মানেই শহরে মণ্ডপ গুলির ‘থিম যুদ্ধ’ শুরু ৷ দর্শক টানাতে কোনও মণ্ডপ কতটা পারদর্শী তা উপস্হাপন করতে ব্যস্ত পুজোর কর্মকর্তারা ।তাই দেবী বন্দনার প্রস্তুতি শুরু হয়েছে। হাতে গোনা আর মাত্র কয়েক দিন৷ তারপরেই ঢাকে কাঠি পড়বে৷ নরী শক্তিরুপে মায়ের আগমন ঘটবে মর্তে৷

ধামরাই উপজেলার পৌর এলাকার বড় বাজার সার্বজনীন শ্রীশ্রী দুর্গা মন্দির, কায়েতপাড়াস্হ সার্বজনীন পূজা মন্ডপ, ঐতিহাসিক ধামরাইয়ের যশোমাধব মন্দিরের যাত্রাবাড়ীস্হ রথমেলার মাঠের পূজা মন্ডপসহ বেশ কয়েকটি মন্ডপে গিয়ে দেখা যায় মৃৎশিল্পীদের ব্যস্ততায় এখন দম ফেলার সময় নেই।

শৈল্পিক কারুকার্যে অনিন্দ্য সুন্দর প্রতিমার গায়ে এখন পড়ছে রঙের আঁচড়।প্রতিমাগুলোর কাজ শেষের পথে, এখন রঙের কাজ শুরু হয়েছে। এরপর শুরু হবে প্রতিমা সাজানো এবং অলংকার স্থাপনের কাজ। পূজার গেইট ডেকোরেশন ও আলোকসজ্জা সহ নানা কাজে ব্যস্ত সময় পার করছে সংশ্লিষ্টরা।এবার মাতৃবন্দনায় প্রতিটি মণ্ডপ প্রস্তুত। প্রশাসনের পক্ষ থেকেও নেওয়া হয়েছে কয়েক স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ঘরে ঘরে দেবীদুর্গার আগমনী বার্তা। আর কিছুদিন পর শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজা।আসন্ন শারদীয় দুর্গা পূজা উপলক্ষে ধামরাই পৌরসভার ৪৪টি মন্ডপসহ ধামরাই উপজেলায় এবার সর্বমোট ২২০টি পূজা মন্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি চলছে।

আগামী ১৪ই অক্টোবর -২০২৩ শুভ মহালয়ার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব এর আনুষ্ঠানিকতা শুরু হবে।
পূজা মন্ডপে দুর্গোৎসবের দৃশ্যমান আনুষ্ঠানিক সূচি ১৯শে অক্টোবর রোজ বৃহস্পতিবার শুভ মহাপঞ্চমী,২০ শে অক্টোবর রোজ শুক্রবার মহাষষ্ঠীতে মায়ের বোধন।

২১শে অক্টোবর রোজ শনিবার মহাসপ্তমী,২২শে অক্টোবর রোজ রবিবার মহা অষ্টমী ,২৩ শে অক্টোবর রোজ সোমবার মহানবমী ও ২৪শে অক্টোবর রোজ মঙ্গলবার বিজয়া দশমী অনুষ্ঠিত হবে।

প্রতিমা শিল্পী দীপন্কর পাল বলেন দুর্গা প্রতিমা তৈরির মায়ের কাজ করতে ভালো লাগে। মায়ের রূপ অন্তরে নিয়ে কাজ করি। মা দুর্গার জন্য ভোর থেকে মাঝরাত অবধি কাজ করেও ক্লান্তি আসে না।’

তিনি জানান, দুর্গাপূজার জন্য একটা পুরো সেট প্রতিমা বানাতে ৫ থেকে ৬ শিল্পীর অন্তত ১৫-২০ দিনের মতো সময় লাগে। ধামরাইয়ের ঐতিহাসিক সুপ্রাচীন শ্রীশ্রী দুর্গা মন্দিরের দুর্গা প্রতিমা তৈরিসহ মোট দশটি প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ করছি। দুর্গাপূজার আগেই আমরা প্রতিমার রং তুলির কাজ সুসম্পন্ন করতে পারব‌।

বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতির ধামরাই উপজেলা শাখার সভাপতি ও ধামরাই বড় বাজার সার্বজনীন শ্রীশ্রী দুর্গা মন্দির কমিটির সভাপতি ডা: অজিত কুমার বসাক বলেন- প্রতিবারের মতো এবারও ধামরাইয়ে উৎসব মুখর আনন্দঘন সুষ্ঠু সুন্দর পরিবেশে দুর্গোৎসব উদযাপন করা হবে বলে আমি বিশ্বাস করি। মানণীয় এমপি মহোদয়, উপজেলা চেয়ারম্যান, পৌর মেয়র, বিভিন্ন জনপ্রতিনিধিগন , ধামরাইয়ের সকল রাজনৈতিক নেতৃবৃন্দ ও উপজেলা প্রশাসন, থানা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এবারও দুর্গোৎসব -২০২৩ সফল ও সার্থক হউক সেই প্রত্যাশায় আসন্ন শারদীয় দুর্গোৎসবে ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে আমন্ত্রণ জানাচ্ছি।

ধামরাই থানার অফিসার ইনচার্জ (ওসি)মোহাম্মদ হারুন অর রশিদ পিপিএম বলেন আসন্ন শারদীয় দুর্গোৎস-২০২৩ সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে উদযাপন করার জন্য প্রতিবারের মতো এবারও প্রয়োজনীয় প্রশাসনিক সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।পূজা শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি মন্ডপে পুলিশ ও আনসার থাকবে।

ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকি বলেন, সনাতনধর্মালম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা।প্রতিবছরের মতো এবারো ধামরাই উপজেলায় ধুমধামের সাথে উদযাপিত হবে শারদীয় দুর্গাপূজা।সকল পূজা মন্ডপের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রশাসনিক প্রয়োজনীয় সংখ্যক পুলিশ, আনছার বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে বলে জানান।