দুর্গাপূজাকে সামনে রেখে প্রতিমা তৈরীর কাজে ব্যাস্ত সময় পার করছে মৃৎশিল্পীরা

0
121

সুমন,মোংলা(বাগেরহাট)সংবাদদাতাঃ মোংলায় দুর্গা পূজাকে সামনে রেখে নিপুণ হাতে কাঁদামাটি,খড়, বাঁশ, সুতলি ও রং দিয়ে তৈরি হচ্ছে প্রতিমা। প্রতিমা তৈরির কাজে দিনরাত ব্যাস্ত সময় পার করছেন মৎশিল্পীরা। মোংলা উপজেলার বিভিন্ন মন্ডপে কারিগররা প্রতিমার পূর্ণরূপ দিতে ফুটিয়ে তুলছেন দুর্গা, লক্ষী, সরস্বতী, গণেশ ও কার্তিকসহ বিভিন্ন দেবদেবীর প্রতিমা। মন্ডপে মন্ডপে চলছে অবকাঠামো তৈরির কাজ কোথাও চলছে মাটি দিয়ে প্রতিমা তৈরির কাজ, আবার কোথাও শুরু হয়েছে রঙের কাজ।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ঘরে ঘরে দেবীদুর্গার আগমনী বার্তা। আর কিছুদিন পর শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব দুর্গাপূজা।আসন্ন শারদীয় দুর্গা পূজা উপলক্ষে মোংলা উপজেলায় এবার ৩৩টি পূজা মন্ডপে দুর্গোৎসবের প্রস্তুতি চলছে।

আগামী ১৪ই অক্টোবর -২০২৩ শুভ মহালয়ার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব এর আনুষ্ঠানিকতা শুরু হবে।প্রতিমা শিল্পী রন্জিত মোলঙ্গী বলেন , ‘মায়ের কাজ করতে ভালো লাগে। মায়ের রূপ অন্তরে নিয়ে কাজ করি। মা দুর্গার জন্য ভোর থেকে মাঝরাত অবধি কাজ করেও ক্লান্তি আসে না।’

তিনি জানান, দুর্গাপূজার জন্য একটা পুরো সেট প্রতিমা বানাতে ৫ থেকে ৬ শিল্পীর অন্তত ১৫ দিনের মতো সময় লাগে।

মোংলা থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ শামসুদ্দিন বলেন আসন্ন শারদীয় দুর্গোৎস-২০২৩ সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে উদযাপন করার জন্য প্রতিবারের মতো এবারও প্রয়োজনীয় প্রশাসনিক সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।পূজা শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি মন্ডপে পুলিশ থাকবে।

মোংলা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)দীপংকর দাস বলেন, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা।প্রতিবছরের মতো এবারো মোংলায় ধুমধামের সাথে উদযাপিত হবে দুর্গাপূজা।সকল পূজা মন্ডপের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রশাসনিক প্রয়োজনীয় সংখ্যক পুলিশ, আনছার বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে বলে জানান।