দেশের রেল নেটওয়ার্কে আরও ৩ জেলা

0
139

পদ্মা রেল সংযোগ প্রকল্পের ঢাকা-ভাঙ্গা অংশের উদ্বোধনের মাধ্যমে মুন্সীগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুর নতুন এই তিন জেলা যুক্ত হল দেশের রেল নেটওয়ার্কে। এর আগে দেশের ৪৩টি জেলায় রেলপথ চালু ছিল। ২০৪৫ সালের মধ্যে সবগুলো জেলাকে রেল নেটওয়ার্কে যুক্ত করা হবে।

মঙ্গলবার (১০ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাওয়া রেলস্টেশন থেকে উদ্বোধনী ট্রেনে চড়ে ফরিদপুরের ভাঙ্গা রেলস্টেশনে যাতায়াতের মাধ্যমে নতুন তিন জেলায় চালু হলো রেলপথ।

বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে এখনও ১৮ জেলায় রেলপথ সংযোগ হয়নি। ২০৪৫ সালের মধ্যে ওই জেলাগুলোকে সরকার রেলপথের আওতায় আনতে চায়। জেলাসমূহ হলো- কক্সবাজার, নড়াইল, সাতক্ষীরা, মেহেরপুর, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙ্গামাটি, শেরপুর, মানিকগঞ্জ, মাগুরা, লক্ষ্মীপুর ও বাগেরহাট। আর একমাত্র বিভাগ হিসেবে বরিশালের ছয় জেলা- বরিশাল, বরগুনা, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর ও ঝালকাঠি।

বাংলাদেশ রেলওয়ের আরও দুই প্রকল্প (খুলনা-মোংলা রেল ও দোহাজারী-কক্সবাজার রেল প্রকল্প ) নভেম্বর মাসে উদ্বোধন হবে। পর্যটন নগরী কক্সবাজার দোহাজারী-কক্সবাজার রেল প্রকল্পের মাধ্যমে রেল সংযোগের আওতায় অন্তর্ভুক্ত হবে। কক্সবাজারে ট্রেন চলাচল উদ্বোধন করা হবে আগামী ১২ নভেম্বর। এর মধ্যে দিয়ে দেশের রেল নেটওয়ার্কে যুক্ত হবে কক্সবাজার জেলাও। আগামী ৯ নভেম্বর মোংলা-খুলনা রেল প্রকল্পের মাধ্যমে নতুন করে রেল সংযোগে যুক্ত হচ্ছে বাগেরহাট জেলা।

২০২৪ সালে পদ্মা রেল সংযোগের পুরো প্রকল্পের উদ্বোধন করা হলে যুক্ত হবে নড়াইল। আর মধুখালী-মাগুরা রেলপথের উদ্বোধন হলে নতুন করে যুক্ত হবে মাগুরা জেলা। এরপর ধীরে ধীরে রেলওয়ের বেশ কয়েকটি প্রকল্পের মাধ্যমে যুক্ত হবে বাকি জেলাগুলো। এসব জেলাকে রেলপথে সংযুক্ত করতে বিভিন্ন প্রকল্পের সমীক্ষার কার্যক্রম চলমান রয়েছে। এগুলোর মধ্যে, প্রথম ধাপে রাঙ্গামাটি, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠি, বরগুনা, পিরোজপুর ও মেহেরপুর রেলপথের আওতায় আসবে। আর ২০৪৫ সালের মধ্যে সর্বশেষ ধাপে রেল সংযোগে যুক্ত হবে লক্ষ্মীপুর, শেরপুর, মানিকগঞ্জ, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা।