সব দলের সহযোগিতায় সংঘাতহীন নির্বাচন: মার্কিন পর্যবেক্ষক দলকে পররাষ্ট্রমন্ত্রী

0
122
ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, মার্কিন প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল জানতে চায় অবাধ ও সুষ্ঠু নির্বাচন কীভাবে হবে? আমরা তাদের জানিয়েছি, সুষ্ঠু নির্বাচনে সরকার প্রতিশ্রুতিবদ্ধ, তবে সংঘাতহীন হবে কি না তার নিশ্চয়তা দিতে পারছি না। এ জন্য সব দলকে সহযোগিতার পাশাপাশি দায়িত্বশীল আচরণ করতে হবে। তবেই, সংঘাতহীন নির্বাচন হবে।

তিনি জানান, বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানানো হয়েছে। রোববার (৮ অক্টোবর) বিকেলে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি মানুষের সঙ্গে সম্পৃক্ত না। ২০১৪ সালে তারা নির্বাচন বয়কট করেছে, ২০১৮ সালে তারা এক আসনে একাধিক প্রার্থী দেয়ায় ভরাডুবি হয়েছে। এবার আমরা একটি স্বচ্ছ, সুন্দর ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন করবো। এজন্য, নির্বাচন কমিশনকে শক্তিশালী করা হয়েছে, জাল ভোট যেন না হয় সে ব্যবস্থা নেয়া হয়েছে, গণমাধ্যমের সম্পূর্ণ স্বাধীনতা দেয়া হয়েছে।

ড. মোমেন বলেন, মার্কিন পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠকে এই সরকারের আমলে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরা হয়। তবে, আমাদের শাসনতন্ত্রে নির্বাচনকালীন সরকার বলে কিছু নেই। এ বিষয়ে মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে কোনো আলোচনা হয়নি।

‘মার্কিনি ঝড়’ আসছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবরের বিষয়টি উড়িয়ে দিলেন মন্ত্রী বলেন, পত্র-পত্রিকায় তো বেশি বাড়ায়ে বলে। আমরা মার্কিন যুক্তরাষ্ট্রে ছিলাম। ওই দেশের বিভিন্ন ঊর্ধ্বতন কর্মচারীর সঙ্গে আমাদের বেশ কিছু দিন ধরে অনেক যোগাযোগ হচ্ছে। একজনও বলে নাই যে ঝড় আসছে। আপনারা (মিডিয়া) এগুলো বানান। আপনাদের মাথা-মগজের মধ্যে কিছু গণ্ডগোল আছে।

অস্ট্রেলিয়ার ১৫ জন সিনেটর ও এমপি বাংলাদেশের নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করে তাদের প্রধানমন্ত্রীর কাছে একটি চিঠি দিয়েছে। এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, পৃথিবীর অনেক দেশে আমি টাকা দিয়ে কথা বলাতে পারি। আমি কাউকে টাকা দিলে সে আমার মতো করে গান গাইবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের তিনবারের সিনেটর এবং সিনেটের একটি কমিটির চেয়ারম্যান টাকা খেয়ে উল্টাপাল্টা কাজ করেছে। এগুলো দুনিয়াতে হয়। সিনেটর, কংগ্রেসম্যান বা এমপি হলেই টাকা খায় না, এর নিশ্চয়তা আমরা কেউ দিতে পারি না, যুক্ত করেন তিনি।

শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব পরিস্থিতি যাচাই করতে ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের সাত সদস্যের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল। আজ বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ও সচিবের সঙ্গে দুই ঘণ্টাব্যাপী আলোচনা শেষে ইউরোপীয় ইউনিয়ন দূতাবাসে যান তারা। সন্ধ্যায় সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন তারা।

আগামীকাল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রতিনিধিদের সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করবে দলটি। সাত দিন বাংলাদেশে অবস্থানকালে পর্যায়ক্রমে সরকারি সংস্থা, বিদেশি কূটনীতিক, সুশীল সমাজ, গণমাধ্যমসহ বিভিন্ন সংস্থার সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন তার।