ইসরায়েলে হামাসের যোদ্ধারা, চলছে তীব্র লড়াই

0
157

সাড়ে তিন ঘণ্টাব্যাপী ইসরায়েলের কেন্দ্রে ও দক্ষিণে রকেট হামলা চালিয়েছে হামাস। এতে এখন পর্যন্ত পাঁচজন নিহত ও অন্তত ১০০ জন আহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। আজ শনিবার টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া হামলার পর কয়েক ডজন হামাসের যোদ্ধা ইসরায়েলে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছে। এতে একাধিক হতাহতের খবর পাওয়া গেছে। হামাস দাবি করেছে, তারা গাজা থেকে ইসরায়েলে অন্তত পাঁচ হাজার রকেট ছুড়েছে। তবে ইসরায়লের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, হামাস দুই হাজার ২০০ রকেট ছুড়েছে।

সিএনএনের লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, প্যারাগ্লাইডিংয়ের মাধ্যমে হামাসের যোদ্ধারা স্থল, সমুদ্র ও আকাশপথে ইসরায়েলে প্রবেশ করেছে। এই মুহূর্তে ইসরায়েলের ইরেজ ক্রসিং, নাহাল ওজ, মাগেন, কিব্বুতস বেরি, রেহিম সেনা ঘাঁটি, জিকিম সেনা ঘাঁটিতে লড়াই চলছে।

ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোক বলেছেন, ইসরায়েল এ মুহূর্তে অত্যন্ত কঠিন সময়ের মুখোমুখি। কিন্ত যারা আমাদের ক্ষতি করতে চায় তাদের প্রতিহত করা হবে।

দেশটি ইতিমধ্যে যুদ্ধ প্রস্তুতির ঘোষণা দেওয়া হয়েছে। সেইসঙ্গে দেশটির সেনা সমাবেশের ডাক দিয়েছে। তেল আবিবসহ ইসরায়েলের বিভিন্ন জায়গায় বিমান হামলার সাইরেন বেজে উঠেছে। ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, বিভিন্ন নিরাপত্তা বাহিনীর প্রধানের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।