কুমিল্লা থেকে বিএনপির রোড মার্চ শুরু

0
104

সংসদ বিলুপ্ত করে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে এবার কুমিল্লা থেকে চট্টগ্রাম অভিমুখে রোড মার্চ শুরু করেছে বিএনপি। আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) বেলা ১১টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার বুড়িচং উপজেলার কালাকচুয়ায় উদ্বোধনী সমাবেশের মধ্য দিয়ে রোডমার্চ শুরু হয়।

গতকাল বুধবার রাত থেকেই ঝরছিল ঝিরিঝিরি বৃষ্টি, যা সকালে শুরু হয় মুষলধারে। বৃষ্টির মধ্যেই উদ্বোধনী সমাবেশে জড়ো হন নেতাকর্মীরা। সকাল ১০টার দিকে বৃষ্টি থেমে গেলে উদ্বোধনী সমাবেশ শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মহাসচিবের বক্তব্যের পর শুরু হয় রোড মার্চ।

কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলা থেকে বাস, ট্রাক, মাইক্রোবাস, মোটরসাইকেল নিয়ে কয়েক হাজার নেতাকর্মী রোড মার্চের বহরে যোগ দেন। রাস্তার দুই ধারে দাড়িয়ে উৎসুক জনতা ও দলীয় নেতাকর্মীরা রোড মার্চের বহরকে স্বাগত জানান।

রোড মার্চে কুমিল্লা সদর দক্ষিণের সোয়াগাজীতে পৌঁছলে দ্বিতীয় পথসভা হয়। সেখানে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরীর নেতৃত্বে বিপুল নেতাকর্মী শোডাউন করেন। এছাড়া কালাকচুয়া থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদের অনুসারী বহু নেতাকর্মী মাইক্রাবাস, ট্রাক, মোটরসাইকেল নিয়ে রোড মার্চের বহরে যোগ দেন।

এছাড়া দাউদকান্দির গৌরীপুরে ড. খন্দকার মোশাররফ হোসেনের ছেলে ড. খন্দকার মারুফ হোসেনের নেতৃত্বে বিপুল নেতাকর্মী রোড মার্চের বহরে যোগ দেন।

প্রায় ১৫৫ কিলোমিটার পথে ফেনী, মিরসরাই ও সীতাকুণ্ডের ভাটিয়ারিতে পথসভা হবে। বিকেলে চট্টগ্রামের কাজীর দেউড়ী গিয়ে রোড মার্চ সমাপনী সমাবেশ অনুষ্ঠিত হবে।

রোডমার্চে নেতৃত্ব দিচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

উদ্বোধনী সমাবেশে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক হাজী আমিনুর রশীদ ইয়াছিনের সভাপতিত্বে এবং কুমিল্লা মহানগর বিএনপির আহ্বায়ক উৎবাতুল বারী আবু ও দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব হাজী জসিমের সঞ্চালনায় অংশ নেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, আব্দুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, বিএনপিনেতা কামরুজ্জামান রতন, নির্বাহী কমিটির সদস্য জাকারিয়া তাহের সুমন, মো. আবুল কালাম, ইঞ্জিনিয়ার খালেদ হোসেন মাহবুব শ্যামল, শেখ ফরিদ আহমেদ মানিক, শামসুদ্দিন দিদারসহ আরও অনেকে।

এর আগে একই দাবিতে ১৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত পর্যায়ক্রমে রংপুর থেকে দিনাজপুর, বগুড়া থেকে রাজশাহী, ভৈরব থেকে সিলেট, বরিশাল থেকে পিরোজপুর, ঝিনাইদহ থেকে খুলনা, ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ পর্যন্ত ছয়টি রোডমার্চ করেছে বিএনপি।