২৮০০ কোটি টাকার প্রস্তাব অনুমোদন

0
118

টিসিবির জন্য এক কোটি ৩০ লাখ লিটার ভোজ্যতেল ক্রয় এবং এক কোটি ১০ লাখ মেট্রিক টন সার আমদানিসহ ১২টি প্রস্তাব অনুমোদন হয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে। এতে সরকারের ব্যয় হবে মোট ২ হাজার ৮৫২ কোটি টাকা।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শেষে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

বৈঠকে ২০২৪ শিক্ষাবর্ষের ইবতেদায়ি, মাধ্যমিক, দাখিল ও কারিগরি ৮ম শ্রেণির জন্য ৫ কোটি ৩৪ লাখ ৮৪ হাজার ২৭১টি বিনামূল্যের পাঠ্যপুস্তুক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ১৯৮ কোটি টাকা।

এছাড়া দুটি লটে ১ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এরমধ্যে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে প্রতি লিটার ১৫৮ টাকা দরে ৫০ লাখ লিটার এবং প্রতি লিটার ১৬১ টাকা দরে ৮০ লাখ লিটার। এতে মোট ব্যয় হবে ২০৯ কোটি টাকা। ভোজ্যতেল সরবরাহ করবে সুপারওয়েল রিফাইনারি লিমিটেড এবং মেঘনা এডিবল ওয়েল রিফাইনারি লিমিটেড।

এছাড়া পৃথক তিনটি প্রস্তাবে ১ কোটি ১০ লাখ মেট্রিক টন সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয় ওই বৈঠকে। এরমধ্যে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ৮০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানি করা হবে। প্রতি মেট্রিক টনের মূল্য ৫৬৮ মার্কিন ডলার হিসেবে মোট ব্যয় হবে ৫০২ কোটি টাকা। একই দেশ থেকে টিএসপি সার আমদানি করা হবে ৩০ হাজার টন। প্রতি মেট্রিক টনের মূল্য ৩৯৩ ডলার হিসেবে মোট ব্যয় হবে প্রায় ১৩০ কোটি টাকা। তবে চট্টগ্রামের ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের কাছ থেকে কেনা হবে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড। মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই, ইউএই (স্থানীয় এজেন্ট: মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা) হতে প্রতিটন ৫৯৮ ডলার মূল্যে মোট ব্যয় হবে ১৯৭ কোটি টাকা।

এছাড়া মুন্সিগঞ্জের বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক প্রকল্পের ভূমি উন্নয়ন (অতিরিক্ত) মাটি ভরাটের পূর্ত কাজের অনুমোদন দেওয়া হয়। যৌথভাবে এনডিই এবং এনএনবিএল গ্যাস ও এসি প্রতিষ্ঠান। এতে মোট ব্যয় হবে ১০২ কোটি টাকা। পৃথক পূর্ত কাজের অনুমোদন দেওয়া হয়েছে ওয়ের্স্টান ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিউনাল এনহেসমেন্ট কর্মসূচির। এতে মোট ব্যয় হবে ১০১ কোটি টাকা। বৈঠকে পঞ্চগড়ের বোদা উপজেলায় ৮৯১ মিটার সেতু নির্মাণের পূর্ত কাজ অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১১০ কোটি টাকা।

পায়রা সমুদ্র প্রথম টার্মিনাল প্রকল্পে নদীর ওপর ব্রিজ নির্মাণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ৯৪৪ কোটি টাকা।