সারাদেশের মতো শ্রীবরদী সরকারি কলেজে শিক্ষকদের কর্মবিরতি অনুষ্ঠিত

0
177

আরফান আলী, শেরপুর জেলা প্রতিনিধি : বৈষম্য ও পদোন্নতি-পদ সৃজনের জটিলতা নিরসনসহ বিভিন্ন দাবিতে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত বিভিন্ন সরকারি কলেজের শিক্ষক-কর্মকর্তারা সোমবার (২ই অক্টোবর) কর্মবিরতি পালন করেন। এরই ধারাবাহিকতায় শেরপুর জেলার শ্রীবরদী সরকারি কলেজের শিক্ষক-কর্মকর্তারা কর্মবিরতি পালন করেন। প্রেস বিজ্ঞপ্তিতে জানান,

• ক্যাডার বৈষম্য নিরসন
• ক্যাডার কম্পোজিশন রুলস-১৯৮০ সুরক্ষা
• মাননীয় প্রধানমন্ত্রী অনুশাসন অনুযায়ী সুপার নিউমারির পদোন্নতিসহ শিক্ষা ক্যাডারের সকল যৌক্তিক দাবি

আদায়ের লক্ষ্যে ০২/১০/২০২৩ খ্রি. সারাদেশের সকল শিক্ষা অধিদপ্তর ও সরকারি কলেজগুলোর মতো শ্রীবরদী সরকারি কলেজও পূর্ণদিবস সর্বাত্মক কর্মবিরতি পালন করে।

এরই অংশ হিসেবে এই কলেজে একাদশে ভর্তি, বার্ষিক পরীক্ষা, ডিগ্রি ৩য় বর্ষ চূড়ান্ত পরীক্ষাসহ সকল কর্মকাণ্ড স্থগিত করা হয়।

কর্মবিরতির পর দাবি পূরণে সরকারের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেয়া না হলে আগামী ১০, ১১ ও ১২ অক্টোবর টানা তিন দিনও কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন শিক্ষক-কর্মকর্তারা।

জানা গেছে, শিক্ষাক্যাডার কর্মকর্তারা বিভিন্ন সরকারি কলেজের কর্মরত। তাদের এন্ট্রিপদ প্রভাষক এবং পেশায় মূলত শিক্ষক হলেও তারা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, শিক্ষা বোর্ড, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, শিক্ষার বিভিন্ন আঞ্চলিক কার্যালয়সহ শিক্ষার বিভিন্ন দপ্তরে প্রশাসনিক দায়িত্বে আছেন। ফলে তাদের কর্মবিরতিতে শিক্ষা প্রশাসনে স্থবিরতা সৃষ্টির শঙ্কা আছে।

শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের দাবিগুলো হলো- প্রাপ্যতা সাপেক্ষে সব যোগ্য কর্মকর্তার পদোন্নতি, পদসৃষ্টি, স্কেল আপগ্রেডেশন, আন্তঃক্যাডার বৈষম্য নিরসন, ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা ও শিক্ষা ক্যাডার বহির্ভূতদের প্রত্যাহার ইত্যাদি।

উক্ত কর্মবিরতি অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রফেসর এ.কে.এম. আলিফ উল্লাহ আহসান, অধ্যক্ষ শ্রীবরদী সরকারি কলেজ ও সভাপতি, বিসিএস (সা শি) সমিতি, শেরপুর জেলা কমিটি, প্রফেসর মো. আক্রাম হোছাইন, উপাধ্যক্ষ, সভাপতি শ্রীবরদী সরকারি কলেজ ইউনিট, জনাব কাজী হাসানুজ্জামান, সহকারী অধ্যাপক (প্রাণীবিজ্ঞান) ও কেন্দ্রীয় প্রকশনা সচিব বিসিএস (সা শি) সমিতি, মীর মো. আতিকুজ্জামান, প্রভাষক ( আরবি ও ইসলাম শিক্ষা), সম্পাদক, শ্রীবরদী সরকারি কলেজ ইউনিট। উপস্থিত ছিলেন জনাব মো. ফরহাদ আলী, সহযোগী অধ্যাপক (দর্শন) সহ কলেজের শিক্ষা ক্যাডার কর্মকর্তাবৃন্দ।