সেন্টমার্টিনে দুই শতাধিক পর্যটক আটকা

0
146

কক্সবাজারে বৈরি আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রয়েছে। এতে দ্বীপটিতে বেড়াতে গিয়ে আটকা পড়েছেন দুই শতাধিক পর্যটক।

শনিবার (৩০ সেপ্টেম্বর) সকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলতি মৌসুমে পরীক্ষামূলক চলাচলকারী পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার সত্যতা নিশ্চিত করেছেন টেকনাফের ইউএনও মোহাম্মদ আদনান চৌধুরী।

তবে দ্বীপে আটকা পড়া দুই শতাধিক পর্যটকের যাতে কোন ধরনের অসুবিধা না হয় সে ব্যাপারে ব্যবস্থা নিতে স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনের সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি।

আদনান চৌধুরী বলেন, মৌসুমী বায়ুর প্রভাবে সাগরে সৃষ্ট লঘুচাপের কারণে শুক্রবার দুপুরের পর থেকে কক্সবাজারে বৈরি আবহাওয়া বিরাজ করছে। এতে সাগর উত্তাল থাকায় টেকনাফ-সেন্টমার্টিন রুটে নৌযান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। পাশাপাশি আবহাওয়া অধিদফতর কক্সবাজার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে উপকূলের নৌযানগুলোকে সাবধানে চলাচল করতে নির্দেশনা দিয়েছে।

তিনি বলেন, ‘শনিবার সকালেও কক্সবাজার সাগর উপকূলে ৩ নম্বর সতর্ক সংকেত অব্যাহত থাকায় বৈরি আবহাওয়ার কারণে সাগর উত্তাল রয়েছে। এ কারণে সকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখতে নির্দেশনা দেয়া হয়েছে।’

ইউএনও বলেন, ‘চলতি মৌসুমে গত বুধবার ( ২৭ সেপ্টেম্বর ) থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে প্রতিবন্ধকতা যাচাই করতে পরীক্ষামূলকভাবে এমভি বার আউলিয়া নামের পর্যটকবাহী একটি জাহাজ চলাচল শুরু হয়েছে। মূলত সাতদিনের জন্য আপাতত জাহাজটি চলাচলের অনুমতি দেয়া হয়েছে। এতে সফলতা পাওয়া গেলে পরবর্তীতে ওই জাহাজটিসহ অন্যগুলোকেও চলাচলের অনুমতি দেয়া হবে।’

তিনি আরও বলেন, ‘শুক্রবার সকালে টেকনাফ থেকে এমভি বার আউলিয়া জাহাজটি করে সেন্টমার্টিনে ৮৫২ জন পর্যটক সেন্টমার্টিনে বেড়াতে যান। দুপুরের পর থেকে বৈরি আবহাওয়ার কারণে জাহাজটিতে করে ৬ শতাধিক পর্যটক টেকনাফ ফিরে এলেও, অন্যরা রাত্রিযাপনের জন দ্বীপে অবস্থান করেন।’

আদনান চৌধুরী বলেন, শনিবার সকাল থেকে জাহাজ চলাচল বন্ধ থাকায় দ্বীপে রাত্রিযাপনের জন্য অবস্থান করা দুই শতাধিক পর্যটক আটকা পড়েছেন। আর আটকা পর্যটকদের যাতে কোন ধরনের অসুবিধা না হয় এ ব্যাপারে ব্যবস্থা নিতে স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

বৈরি আবহাওয়ার পরিস্থিতি স্বাভাবিক হলে সেন্টমার্টিনে আটকা পড়া পর্যটকদের ফিরিয়ে আনার ব্যবস্থা নেয়া হবে বলেও জানান এ ইউএনও।

বিআইডব্লিউটিএ’র চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপপরিচালক ও টেকনাফের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নয়ন শীল বলেন, চলতি মৌসুমে সাতদিনের জন্য পরীক্ষামূলকভাবে চলাচলে এমভি বার আউলিয়া নামের জাহাজটিকে অনুমতি দেয়া হয়েছে। এতে সফলতা পাওয়া গেলে অন্যগুলোকেও চলাচলের অনুমতি দেয়া হবে। এরইমধ্যে কেয়ারি সিন্দাবাদ নামের আরও একটি জাহাজ চলাচলের অনুমতি চেয়ে বিআইডব্লিটিএ বরাবরে আবেদন করেছে।