ইউক্রেনের চার অঞ্চলের জনগণ রাশিয়ার অন্তর্ভুক্ত হতে চায়: পুতিন

0
113

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের মস্কোনিয়ন্ত্রিত অঞ্চলের বাসিন্দারা সাম্প্রতিক স্থানীয় নির্বাচনে রাশিয়ার অংশ হওয়ার আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন।

শনিবার ভোরে এক বছরপূর্তি উপলক্ষ্যে প্রকাশিত চার মিনিটের এক ভিডিওবার্তায় তিনি এসব কথা বলেন। খবর রয়টার্সের। পুতিন বলেন, চার অঞ্চলের বাসিন্দাদের রাশিয়ায় যোগদানের আকাঙক্ষা এই মাসের স্থানীয় নির্বাচনের মাধ্যমে শক্তিশালী হয়েছে।

তিনি বলেন, ঠিক যেমন এক বছর পর ঐতিহাসিক গণভোটে ওই এলাকার বাসিন্দারা আবার রাশিয়ার সঙ্গে থাকার ইচ্ছা প্রকাশের বিষয়ে নিশ্চিত করেছেন। তারা রাশিয়াকে সমর্থন করেছিলেন, যারা তাদের শ্রম এবং বাস্তব কর্মের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছেন।

পুতিন তার অবস্থান পুনর্ব্যক্ত করে বলেন, রাশিয়ার ২০২২ সালের ফেব্রুয়ারি ইউক্রেনের আক্রমণ কিয়েভের জাতীয়তাবাদী নেতাদের কাছ থেকে সাধারণ মানুষকে বাঁচিয়েছে রাশিয়া।

চার ইউক্রেনীয় অঞ্চল হচ্ছে— দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়া। এ অঞ্চলগুলো আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার জন্য গণভোট অনুষ্ঠিত হয়েছিল। যেখানে সেখানকার বাসিন্দারা মস্কোর পক্ষে বেশিরভাগ বাসিন্দারা রায় দিয়েছেন।

তবে পশ্চিমা দেশগুলোর অভিযোগ— ভোটারদের ব্যাপক জবরদস্তির মাধ্যমে জোর করে রাশিয়া এ রায় নিয়েছে। এ বিষয়ে রাশিয়ার দাবি, তাদের এই অভিযোগ ভিত্তিহীন। রাশিয়ান বাহিনী কোনো অঞ্চলকে পুরোপুরি নিয়ন্ত্রণ করে না।