একাদশে ভর্তি: কোন কলেজে কত খরচ

0
174

আবেদন, নির্বাচন, নিশ্চায়ন শেষে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম। এ কার্যক্রম চলবে ৫ অক্টোবর পর্যন্ত। ভর্তি শেষে ৮ অক্টোবর থেকে ক্লাস শুরুর কথা রয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে একাদশে ভর্তির বেতন-ভাতা ও খরচ বিষয়ে জানানো হয়েছে। এতে শিক্ষার্থীদের অক্টোবর থেকে মাসিক বেতন দেয়ার বিষয়টি জানানো হয়।

‘একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা-২০২৩’ অনুসারে অক্টোবর থেকে বেতন কার্যকরে দেশের সব উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানকে নির্দেশনা দেয়া হয়েছে।

কলেজ ফি’র বিষয়ে এতে জানানো হয়, শিক্ষার্থীদের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে ঢাকা মহানগরে পাঁচ হাজার টাকা সেশন চার্জ ও ভর্তি ফি দিতে হবে। অন্য মহানগর এলাকায় তিন হাজার, জেলায় দুই হাজার ও উপজেলায় দেড় হাজার টাকা ভর্তি ফি দিতে হবে।

এমপিওভুক্ত নয়, এমন শিক্ষাপ্রতিষ্ঠান বা আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে উন্নয়ন ফি, সেশন চার্জ ও ভর্তি ফি কত নেয়া হবে, সেটি শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় উল্লেখ করা হয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে ঢাকা মহানগরে বাংলা ভার্সনে সাড়ে সাত হাজার ও ইংরেজি ভার্সনে সাড়ে আট হাজার টাকা নেয়া যাবে।

অন্যান্য মহানগরে বাংলা ভার্সনে পাঁচ হাজার ও ইংরেজি ভার্সনে ছয় হাজার, জেলা পর্যায়ে বাংলা ভার্সনে তিন হাজার ও ইংরেজি ভার্সনে চার এবং উপজেলায় বাংলা ভার্সনে আড়াই ও ইংরেজি ভার্সনে তিন হাজার টাকা নেয়া যাবে বলে জানানো হয়।

এদিকে গত শনিবার (২৩ সেপ্টেম্বর) রাতে একাদশে ভর্তির সর্বশেষ ফল অনুযায়ী ১২ হাজার ৫৯৩ শিক্ষার্থী কলেজ পাননি। এরমধ্যে জিপিএ-৫ পাওয়া ৬৬২ শিক্ষার্থী রয়েছেন।