মৎস্য শিকারে নিষেধাজ্ঞার সময় পেছানোর দাবিতে কলাপাড়ায় সংবাদ সম্মেলন

0
494

মাইনুদ্দিন আল আতিক, কলাপাড়া: পটুয়াখালীর কলাপাড়ায় মৎস্য শিকারে নিষেধাজ্ঞার সময় পেছানোর দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বেলা ১১ টায় উপজেলার মহিপুর মৎস্য আড়ৎ মালিক সমবায় সমিতির আয়োজনে সংগঠনের হলরুমে সাধারণ সম্পাদক মোঃ রাজু আহমেদ রাজা মিয়ার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সভাপতি মোঃ দিদার উদ্দিন আহমেদ (মাসুম ব্যাপারি)।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘ইলিশ রক্ষা ও প্রজননের জন্য প্রতি বছরের ন্যায় এ বছরও আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন মৎস্য শিকারে নিষেধাজ্ঞা আরোপ করেছে মৎস্য অধিদপ্তর।

তবে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ইলিশের জীবনধারায় পরিবর্তন আসায় মা ইলিশ দেরিতে প্রজননের উপযুক্ততা অর্জন করে। তাই নিষেধাজ্ঞার নির্ধারিত তারিখ পরিবর্তন করে আগামী ৩০ অক্টোবর থেকে ২০ নভেম্বর পর্যন্ত প্রজনন মৌসুম নির্ধারণ করা হলে মা ইলিশের ডিম পরিপক্ক হওয়ার পাশাপাশি প্রজনন বাড়বে। অন্যথায় সরকারের উদ্দেশ্য ব্যর্থতায় পর্যবসিত হবে।’

এসময় অন্যান্যের মধ্যে মহিপুর মৎস্য আড়ৎ মালিক সমবায় সমিতির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস রেজা, মজনু গাজীসহ স্থানীয় গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।