শ্রীনগরে বাঘড়া বাজার সড়কে জলাবদ্ধতায় ভোগান্তি

0
108

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বাঘড়া বাজার সড়কে জলাবদ্ধতায় মানুষের ভোগান্তি বেড়েছে। অপরদিকে সড়কে দীর্ঘ জলাবদ্ধতায় ডেঙ্গু মশার উৎপত্তির শঙ্কাও অনেকাংশে বাড়ছে।

পানি নিস্কাশন ব্যবস্থা না থাকার ফলে সামান্য বৃষ্টি হলেই ভাঙ্গাচূরা সড়ক জুড়ে এই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। গত কয়েকদিন থেমে থেমে বৃষ্টি হওয়ার কারণে খানাখন্দে ভরা সড়কের বাঘড়া বাজার অংশে প্রায় ৩শ’ ফুট রাস্তায় হাঁটু পানি জমে থাকতে দেখা গেছে। এতে করে ব্যস্ততম বাজারটিতে ক্রেতা-বিক্রেতাসহ এলাকাবাসীর যাতায়াতে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন।

স্থানীয়রা বলছেন, বাজারটির প্রবেশ দ্বার থেকে ইউনিয়ন ভূমি অফিস পর্যন্ত সড়কে লাগাতার পানি জমে থাকছে। পানি জমে থাকার কারণে পাকা সড়কের পিচ উঠে খানাখন্দে ভরে গেছে। এছাড়া সড়কের বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এ অবস্থায় মাঝে মধ্যেই অটোরিক্সা, মোটরসাইকেল উল্টে পথচারী আহত হচ্ছেন।

ওই এলাকার দেলোয়ার মুন্সী, কালু দাস, আলমগীর বেপারী, সোহরাব তালুকদার, আব্দুল খালেকসহ বাজারের দোকানীরা বলেন, বাঘড়া বাজার থেকে আল-আমিন বাজার পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার বেহাল সড়কের বিভিন্ন স্থানে বৃষ্টির পানি জমে চালাচলের অনুপযোগী হয়ে পড়ছে। পানি সরার কোন জায়গা না থাকায় দীর্ঘ জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এছাড়া বাজারের সড়কে জলাবদ্ধাতায় বিষাক্ত এডিস মশার বংশ বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য ঝুঁকির পাশাপাশি বাড়ছে ডেঙ্গুর শঙ্কা।

বাঘড়া বাজারের ইজারাদার মো. আলমগীর ভূঁইয়ার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের এই সমস্যা দীর্ঘদিনের। বৃষ্টি হলেই সড়কে হাঁটু পানি হচ্ছে। এতে বাজারে আসা যাওয়া করতে মানুষ দুর্ভোগের শিকার হচ্ছেন।

বাঘড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বাঘড়া বাজার কমিটির সভাপতি আবু আল নাসের তানজিল জানান, সড়কের জলাবদ্ধতা নিরসণে বন্ধ প্রকল্পটি চালু করা হয়েছে। বৃষ্টির কারণে প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হচ্ছেনা। এ ব্যপারে উপজেলা প্রশাসনের সাথে আলোচনা হচ্ছে। জনসাধারণের দুর্ভোগ লাঘবে শীঘ্রই কাজ শুরু করা হবে।