বিপিএল প্লেয়ার্স ড্রাফট আজ

0
135

আর ঘণ্টা খানেক পর রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত হবে বিপিএলের দশম আসরের প্লেয়ার ড্রাফট। বেলা ১২টায় শুরু হতে যাওয়া প্লেয়ার ড্রাফট সরাসরি সম্প্রচার করা হবে বিসিবির ইউটিউব চ্যানেল এবং ফেসবুকে। আগামী জানুয়ারির প্রথম দিকে শুরু হওয়ার কথা বিপিএলের দশম আসার।

এবারের প্লেয়ার্স ড্রাফটে ‘এ’ ক্যাটাগরিতে থাকছেন মুশফিকুর রহিম। তার পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে ৮০ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরিতে আছেন – আফিফ হোসেন ধ্রুব, এবাদত হোসেন, ইমরুল কায়েস ও রনি তালুকদার। তাদের পারিশ্রমিক ৫০ লাখ টাকা।

তৃতীয় ধাপে ‘সি’ ক্যাটাগরিতে আছেন ১৮ জন ক্রিকেটার। তাদের পারিশ্রমিক ৩০ লাখ টাকা। জাতীয় দলে অভিষিক্ত ক্রিকেটারের পাশাপাশি এখনো অভিষেক না হওয়া ক্রিকেটাররাও আছেন এই ক্যাটাগরিতে।

‘সি’ ক্যাটাগরিবর ক্রিকেটাররা হলেন- ইরফান শুক্কুর, জাকের আলী অনিক, মোহাম্মদ সাইফুদ্দিন, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ হাসান, মো. মুকিদুল ইসলাম মুগ্ধ, মো. আল আমিন হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, মো. শামীম হোসেন, নাঈম হাসান, নাইম শেখ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, রাকিবুল হাসান জুনিয়র, সৈয়দ খালেদ আহমেদ, তাইজুল ইসলাম, ইয়াসির আলী চৌধুরী।

‘ডি’ ক্যাটাগরিতে আছেন ৩১ জন ক্রিকেটার- অলোক কাপালি, আবু জায়েদ চৌধুরী রাহী, আবু হায়দার রনি, আরিফুল হক, আকবর আলী, আলাউদ্দিন বাবু, এনামুল হক (জুনিয়র), ফরহাদ রেজা, ফজলে মাহমুদ রাব্বি, জুনায়েদ সিদ্দিক, জহুরুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, সৈকত আলী, শফিউল ইসলাম, মাহিদুল অংকন, মার্শাল আইয়ুব, মেহেদী হাসান রানা, মুক্তার আলী, নাদিফ চৌধুরী, নাঈম ইসলাম, রেজাউর রহমান, রবিউল হক, রিপন মণ্ডল, সৌম্য সরকার, শামসুর রাহমান, সোহাগ গাজী, সানজামুল ইসলাম, শফিকুল ইসলাম, সুমন খান, সাদমান ইসলাম, তানজিদ হাসান তামিম। তাদের পারিশ্রমিক ২০ লাখ টাকা। সবচেয়ে বেশি ৭৫ জন ক্রিকেটার আছেন ‘ই’ ক্যাটাগরিতে। এই ক্যাটাগরির পারিশ্রমিক ১৫ লাখ টাকা। আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ আশরাফুল, মুনিম শাহরিয়ার, পারভেজ হোসেন ইমন, সাব্বির রহমান, রিশাদ হোসেনদের জায়গা হয়েছে ‘ই’ ক্যাটাগরিতে।

‘এফ’ ক্যাটাগরিতে আছেন ২৯ জন ক্রিকেটার। তাদের পারিশ্রমিক ১০ লাখ টাকা এবং সর্বনিম্ন্ন ‘জি’ ক্যাটাগরিতে আছেন ৪৫ জন ক্রিকেটার। এই ক্যাটাগরির পারিশ্রমিক ৫ লাখ টাকা।

এছাড়াও এবার বিপিএলের প্লেয়ার ড্রাফটে মোট ৪৪৮ জন বিদেশি ক্রিকেটারকে রাখা হয়েছে। তাদেরকে ভাগ করা হয়েছে পাঁচটি ক্যাটাগরিতে। ক্যাটাগরি ‘এ’-তে আছেন মোট ১৮ জন ক্রিকেটার। ক্যাটাগরি ‘বি’-তে আছেন ১৬ জন ক্রিকেটার। ‘সি’ ক্যাটাগরিতে আছেন ৬০ জন। ক্যাটাগরি ‘ডি’ ও ‘ই’-তে জায়গা হয়েছে যথাক্রমে ৯৭ জন ও ২৫৫ জন।

বিপিএলের দশম আসরে অংশ নেবে সাতটি দল। দলগুলো হলো – দুর্দান্ত ঢাকা, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ফরচুন বরিশাল, রংপুর রাইডার্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, খুলনা টাইগার্স ও সিলেট স্ট্রাইকার্স। এবারের আসরে ৩ জন দেশি ক্রিকেটারকে রিটেইন করতে পারবে দলগুলো, এরই সঙ্গে একজনকে ডিরেক্ট সাইনিংয়ে দলে যোগ করার সুযোগ ছিল দলগুলোর সামনে। নিয়ম মেনে সবগুলো দলই রিটেনশন ও ডিরেক্ট সাইনিংয়ে দলে ভিড়িয়েছে ক্রিকেটারদের।