প্রথম চালানে ভারত গেলো ৪৫ টন ইলিশ, প্রতিকেজি ১১শ টাকা

0
158

দূর্গাপূজা উপলক্ষে ইলিশ রপ্তানির প্রথম চালান হিসেবে ভারতে গেছে ৪৫.৮ মেট্রিক টন (৪৫ হাজার ৮০০ কেজি) ইলিশ। বৃহস্পতিবার বিকেলে বন্দরের আনুষ্ঠানিকতা সেরে ইলিশের ১২টি ট্রাক পেট্রাপোল বন্দরে ভারতে প্রবেশ করে।

প্রতিকেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলারে (১১০০ টাকা) রপ্তানি হচ্ছে বলে নিশ্চিত করেছেন বেনাপোল স্থলবন্দরের ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা মাহবুবুর রহমান।

এরআগে বুধবার (২০ সেপ্টেম্বর) ৭৯টি প্রতিষ্ঠানকে তিন হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রতিটি প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে।

আজ যেসব রপ্তানিকারক প্রতিষ্ঠান ইলিশ রপ্তানি করেছে তারা হলেন- মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিস প্রসেসিং, রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড। অন্যদিকে ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান হলো, এস আর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাস ফিস এজেন্সি।

চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে এমি এন্টারপ্রাইজ এবং গনি অ্যান্ড সন্স নামে দুটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

গত বছর পূজা উপলক্ষে ২ হাজার ৯০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেয়া হলেও ১ হাজার ৩০০ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছিল। ২০১২ সাল থেকে দূর্গাপূজা উপলক্ষ্যে ভারতে ইলিশ রপ্তানি হয়ে আসছে বাংলাদেশ।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুবুর রহমান জানান, আগামী ৩০ অক্টোবরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রপ্তানির নির্দেশনা রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের।