৬ ফিলিস্তিনিকে হত্যা করল ইসরায়েলি বাহিনী

0
76

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় পৃথক অভিযানে ছয় ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। এ সময় আহত হয়েছে অন্তত ৩০ জন। নিহতদের মধ্যে রয়েছে পশ্চিম তীরের জেরিকোতে একজন, জেনিনের শরণার্থী শিবিরে চারজন এবং গাজা-ইসরায়েল সীমান্ত বেড়ার কাছের এক বিক্ষোভকারী। গতকাল বুধবার এবং তার আগের দিন এসব হতাহতের ঘটনা ঘটে।

পশ্চিম তীরের জেরিকোর আকাবাত জাবের শরণার্থী শিবিরে গতকাল সকালে ইসরায়েলি সেনারা ব্যাপক অভিযান চালায়। এতে ফিলিস্তিনি এক তরুণ নিহত হন। স্থানীয় হাসপাতাল জানিয়েছে, ১৯ বছর বয়সী ওই তরুণের মাথায় গুলি করা হয়েছিল। ইসরায়েলি বাহিনী বলেছে, শিবিরে অভিযানের সময় ফিলিস্তিনি যোদ্ধারা বিস্ফোরক নিক্ষেপ করলে তারা পাল্টা গুলি চালায়।

ফিলিস্তিনি প্রতিরোধকারীদের ঘাঁটি হিসেবে পরিচিত জেনিন শরণার্থী শিবিরে ইসরায়েলি অভিযানে গত মঙ্গলবার গভীর রাতে নিহত হয় চারজন। এ সময় অন্তত ৩০ জন আহতও হয়। ওই সহিংসতার আগে সন্ধ্যায় গাজা-ইসরায়েল সীমান্ত বেড়ার কাছে সহিংস বিক্ষোভের সময় ইসরায়েলি সেনার গুলিতে আরেকজন নিহত হয়।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, অভিযানের সময় স্থানীয় বন্দুকধারীরা গুলি করলে তারা আত্মঘাতী ড্রোন ব্যবহার করে। এ সময় তাদের কোনো সেনা হতাহত হয়নি। গাজা-ইসরায়েল সীমান্ত বেড়ার কাছে কয়েক শ বিক্ষোভকারী জড়ো হয়ে বিস্ফোরকদ্রব্যের বিস্ফোরণ ঘটায়। এ সময় দাঙ্গা দমনে প্রতিক্রিয়া হিসেবে গুলি চালানো হয়। সূত্র : বিবিসি ও এএফপি।