শহীদ মিনারে শ্রদ্ধা, আজিমপুরে সমাহিত হবেন জাকী

0
113

‘ঘুড্ডি’ খ্যাত নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকীর দাফনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে তার পরিবার। আগামীকাল (বৃহস্পতিবার) আজিমপুর কবরস্থানে তাকে সমাহিত করা হবে বলে জানা গেছে। এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারে সৈয়দ সালাহউদ্দিন জাকীকে শেষ শ্রদ্ধা জানানো হবে। এ তথ্য নিশ্চিত করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ।

তিনি বলেন, ‘সর্বজন শ্রদ্ধেয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত সৈয়দ সালাহউদ্দিন জাকীকে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ শ্রদ্ধা জানানো হবে। পরে জোহরের নামাজের পর ধানমন্ডির তাকওয়া মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। তারপর তাকে নিয়ে যাওয়া হবে চ্যানেল আই প্রাঙ্গণে। সেখানে শ্রদ্ধা জানানো শেষে আজিমপুর কবরস্থানে বাবা-মায়ের কবরে পাশে সৈয়দ সালাহউদ্দিন জাকীকে দাফন করা হবে।’

সৈয়দ সালাউদ্দিন জাকী সোমবার (১৮ সেপ্টেম্বর) মারা যান। তার এক ছেলে ও এক মেয়ে। তারা দুজনেই কানাডায় থাকেন। যে কারণে নির্মাতার দাফনের বিষয়ে দু’দিন পরের সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, প্রথম পরিচালিত সিনেমা ‘ঘুড্ডি’ দিয়েই বাজিমাত করেছিলেন সৈয়দ সালাউদ্দিন জাকী। অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফার এটি প্রথম চলচ্চিত্র। এমনকি লাকি আখান্দেরও সংগীত পরিচালনার শুরুটা এ সিনেমা দিয়েই। এতে কাওসার আহমেদ চৌধুরীর লেখায় হ্যাপি আখান্দের গাওয়া ‘আবার এল যে সন্ধ্যা’ গানটি এখনও শ্রোতাদের মুখে ‍মুখে।

এছাড়া ‘ঘুড্ডি’ সিনেমার জন্য শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সালাহউদ্দিন জাকী। এরপর তিনি ‘লাল বেনারসি’, ‘আয়না বিবির পালা’সহ কয়েকটি চলচ্চিত্র নির্মাণ করেন। এরপর দীর্ঘ বিরতি ভেঙে সাম্প্রতিক বছরে ‘অপরাজেয় একা’ ও ‘ক্রান্তিকাল’ নামে দুটি সিনেমা পরিচালনা করেন। যেগুলো এখন মুক্তির অপেক্ষায়। চলচ্চিত্র নির্মাণ ছাড়াও বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন সৈয়দ সালাহউদ্দিন জাকী।