কেএমপিতে “’হ্যালো কেএমপি” অ্যাপসের শুভ উদ্বোধন

0
114

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ নগরবাসীদের পুলিশী সেবা সহজীকরণের লক্ষ্যে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ‘হ্যালো কেএমপি অ্যাপস’ এর উদ্বোধন করেছে খুলনা মেট্রোপলিটন পুলিশ।

বুধবার (২০ সেপ্টেম্বর) বিকেলে কেএমপি হেডকোয়ার্টার্স সম্মেলন কক্ষে অ্যাপসের উদ্বোধন ঘোষণা করেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক।

তিনি আরও বলেন, নগরবাসীদের পুলিশী সেবা সহজীকরণের লক্ষ্যে আমাদের প্রতিশ্রুতি অনুযায়ী আমরা আজ “হ্যালো কেএমপি” অ্যাপস এর শুভ উদ্বোধন করতে যাচ্ছি। এই অ্যাপসটি সহজেই গুগল ‘প্লে স্টোর’ থেকে ডাউনলোড করা যাবে এবং আমরা যে লিফলেট আপনাদের মাঝে বিতরণ করেছি এখানে যে বারকোড আছে এটি স্ক্যান করলেই হ্যালো কেএমপি অ্যাপস ডাউনলোড করা সম্ভব। এই অ্যাপসটি ব্যাপকভাবে প্রচারের জন্য আমরা এখন থেকে প্রত্যেকটা বিট অফিসার যারা আছেন তাদের কাছে এগুলো সরবরাহ করবো এবং এর বাইরে বাস টার্মিনাল, রেলস্টেশন এবং জনাকীর্ণ জায়গায় আমাদের যে পুলিশ টিম কাজ করবে তারা এই প্রচলনের মেসেজটা সবার কাছে পৌঁছে দিবে।

অ্যাপস সম্পর্কে খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক বলেন, আমি আশা করি আগামী এক মাসের “Hello KMP” অ্যাপস এই নগরীর অধিকাংশ নাগরিকের কাছে পৌঁছে যাবে। যাতে করে সহজেই এই নগরীর যারা বাসিন্দা আছে তারা পুলিশি সহযোগিতা সহজেই পাবেন। এই অ্যাপসটির অনেক ভালো দিক রয়েছে যেমন জাতীয় জরুরি সেবা থেকে যদি কেউ কোন পুলিশ স্টেশনের সাথে যোগাযোগ করতে চায় বা ফায়ার ব্রিগেড এর সাথে যোগাযোগ করতে চায় বা অ্যাম্বুলেন্স এর সাথে যোগাযোগ করতে চাই সে ক্ষেত্রে এখানে যে আইকন আছে অ্যাপসটি ডাউনলোড থাকলেই আইকনের বাম পাশে ক্লিক করা মাত্রই বিনামূল্যে ট্রিপল নাইনে কল করা যাবে। একইভাবে এই সমাজের অধিকাংশ মানুষই কিন্তু শান্তিপ্রিয় তারা এই সমাজে শান্তি স্থাপনে পুলিশ কে সহযোগিতা করতে চাই তারা অনেকেই তথ্য দিতে চান। এই অ্যাপসটির মাধ্যমে তারা সন্ত্রাসী-জঙ্গী, মাদক ব্যবসায়ী, নাশকতাকারী বা জুয়ার সাথে যারা জড়িত, দেহ ব্যবসার সাথে জড়িত, ভূমিদস্যুতার সাথে জড়িত তাদের সম্পর্কে গোপনে এই অ্যাপস টি ব্যবহার করে আমাদের কাছে জানাতে পারবেন।

থানায় অভিযোগ জানাতে অসুবিধা হলে, থানার স্বচ্ছতা, জবাবদিহিতা এবং নিরপেক্ষতা নিশ্চিতের জন্য আপনারা সরাসরি এই অ্যাপসের মাধ্যমে আমাদের কাছে অভিযোগ জানাতে পারবেন যার ফলে আমরা থানা পুলিশের কার্যক্রম মনিটরিং করতে পারব এবং কোন নেগলেজেন্সি থাকলে সেটিও আমরা পরিহার করতে পারব। একইভাবে এই অ্যাপসে যে নিউজ পোর্টাল সংযোজন করা হয়েছে সেখানে শুধু আমাদের কার্যক্রম নয়, আইন-শৃঙ্খলা সংক্রান্ত কার্যকলাপের পাশাপাশি সরকারের যে সকল উন্নয়নমূলক কার্যক্রম রয়েছে তার সংবাদ পাশাপাশি এই মহানগরীর যেসব অসুবিধা রয়েছে সেসব দূর করতে সরকার কর্তৃক এবং সিটি কর্পোরেশন কর্তৃক যে পদক্ষেপগুলো নেয়া হয়েছে বা হবে তার সংবাদ এই নিউজ পোর্টালে থাকবে। এর বাইরে অ্যাপসে সংযোজিত ওয়েব পোর্টালে কেএমপির সকল পুলিশ ইউনিটের ওয়েব পেইজ থাকবে যাতে করে সবাই দ্রুততম সময়ে আপনাদের সঙ্গে কমিউনিকেট করতে পারে। জরুরী যোগাযোগের প্রয়োজনে জন্য গুরুত্বপূর্ণ সকল দপ্তর এবং সংস্থা মোবাইল নম্বর এই অ্যাপসে মাধ্যমে পাওয়া যাবে।

তিনি আরও বলেন, সামগ্রিকভাবে অ্যাপস এই অ্যাপসের মাধ্যমে নাগরিকদের আমরা আইন-শৃঙ্খলা সংক্রান্ত সকল ধরনের তথ্য বা সেবা সহযোগীকরণ করতে চাই এবং কেএমপির যে স্বচ্ছতা, জবাবদিহিতা, নিরপেক্ষতা এবং সেবা আরো ও সম্প্রসারিত করে আমরা কেএমপিকে একটি সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চায়। আপনারা জানেন জাতির জনক তনয়া মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ইতিমধ্যে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলেছেন এবং ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তবতা। তিনি ইতোমধ্যে ঘোষণা করেছেন যে, এই বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। স্মার্ট বাংলাদেশের একটি অংশ হচ্ছে এই “Hello KMP” অ্যাপস। আশা করি “Hello KMP” অ্যাপসের মাধ্যমে স্মার্ট বাংলাদেশের সূচনা কেএমপিতে ঘটতে যাচ্ছে। এর মধ্যদিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর উচ্চারিত সেই অমোঘ বাণী সত্য হবে এবং ভবিষ্যতে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ নিরাপদ এবং স্মার্ট বাংলাদেশে পরিণত হবে।

এসময় উপস্থিত ছিলেন, কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, মোঃ সাজিদ হোসেন, মোছাঃ তাসলিমা খাতুনসহ ডেপুটি পুলিশ কমিশনারবৃন্দ, অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনারবৃন্দ, সহকারি পুলিশ কমিশনারবৃন্দ, অফিসার ইনচার্জবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।