আত্রাইয়ে অযত্নে অবহেলায় বিনষ্ট হচ্ছে রেলওয়ের কোটি কোটি টাকার সম্পদ

0
82

রুহুল আমিন,আত্রাই (নওগাঁ) সংবাদদাতা : নওগাঁর আত্রাইয়ে অযতেœ অবহেলায় বিনষ্ট হচ্ছে রেলওয়ের কোটি কোটি টাকার সম্পদ। এগুলো সংরক্ষণ বা উদ্ধার পূর্বক কোন কাজে লাগানোর যথাযথ পদক্ষেপ না থাকায় সরকার বঞ্চিত হচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব থেকে। রেলওয়ের পরিত্যক্ত লাইন ও অন্যান্য সামগ্রী উদ্ধার করে সরকারিভাবে এ জায়গাগুলো সংস্কারের দাবি এলাকাবাসীর।

জানা যায়, ব্রিটিশ শাসনামলে আমলে নির্মিত হয় আহ্সানগঞ্জ রেলওয়ে স্টেশন। ১৯২৭ সালে এই স্টেশনটি ‘আত্রাই ঘাট’ নামে নামকরণ করা হয়েছিল। পরে রেলওয়ে স্টেশনের সাথে সড়ক পথ বা নদী পথের কোন সংযোগ না থাকায় যাত্রীদের সুবিধার্থে আত্রাই রেলওয়ে স্টেশন থেকে প্রায় ১ কিলোমিটার দক্ষিণে আত্রাই নদীর পাড়ে নতুন কের গড়ে তোলা হয় আরেকটি স্টেশন। ওই সময় স্টেশনের নাম পরিবর্তন করে স্টেশন প্রতিষ্ঠাতা জমিদার মুন্সী আহ্সান উল্লাহ্ মোল্লার নামে নাম করণ করা হয় “আহ্সানগঞ্জ” রেলওয়ে স্টেশন। এর পর থেকে স্টেশনটি আহ্সানগঞ্জ রেলওয়ে স্টেশন নামে পরিচিত। নওগাঁ জেলার মধ্যে ঐতিহ্যবাহী রেলওয়ে স্টেশন এটি।

র্দীঘদিন এই রেলওয়ে স্টেশনের কোটি টাকার সম্পদ অযত্মে-অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে। এসব সম্পদের সঠিক রক্ষণাবেক্ষণ না থাকায় দিন দিন হারিয়ে যাচ্ছে ব্রিটিশ আমলে নির্মিত সেই রেলওয়ে স্টেশনের ঐতিহ্যসহ সকল মূল্যবান সম্পদ। বেদখল হয়ে যাচ্ছে রেলওয়ের জায়গা। সেই সঙ্গে অবৈধভাবে গড়ে উঠেছে শতাধিক ঘড়বাড়ি, মাছের আড়ৎ এবং মার্কেটসহ আরো অনেক প্রতিষ্ঠান।

সরেজমিনে দেখা যায়, আত্রাই পুরাতন রেলওয়ে স্টেশন থেকে কেডিসি (আত্রাই ঘাট) পর্যন্ত প্রায় এক কিলোমিটার একাধিক লাইন দীর্ঘদিন নজরদারির অভাবে মাটির নিচে চাপা পড়েছে, কিছু কিছু জায়গার রেল চুরিও হয়ে গেছে। অবশিষ্ট যা পরিত্যক্ত অবস্থায় আছে তা অযত্মে-অবহেলায় নষ্ট হয়ে যাচ্ছে। একই ভাবে অবৈধ দখলদারদের কালো থাবায় বেদখল হয়ে গেছে রেলওয়ের অনেক জায়গা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, আত্রাই পুরাতন রেলওয়ে স্টেশন থেকে আত্রাই নদী বা বর্তমান আহ্সানগঞ্জ রেলওয়ে স্টেশন পর্যন্ত প্রায় এক কিলোমিটার দৈর্ঘ্যের চারটি লাইন আছে। আগে এক লাইনে ট্রেনযোগে আত্রাই সার গুদামে (কেডিসি) সার আসতো। এসব লাইন দিয়ে সেই সময় পাটসহ বিভিন্ন পণ্য আনা-নেওয়া হতো। এ দিকে দীর্ঘদিন পড়ে থাকা রেলওয়ের গুদাম ও টিকিট ক্যালেক্টর ভবন নষ্ট হচ্ছে। দখল হয়ে গেছে সেই সকল জায়গা।

লাইনের উপর স্থাপনা গড়ে তোলা এক ব্যবসায়ী বলেন, আমি অনেক দিন আগে এই জায়গা তেঁতুলিয়া লোকের কাছে থেকে কিনে নিয়েছি। তিনি আরো বলেন, এই জায়গার কাগজ পত্র আছে। কোন সমস্যা হবেনা। তবে এখন পর্যন্ত আমাকে কেউ কিছু বলেনি।

আমজাদ হোসেন নামে এক ব্যাক্তি বলেন, রেলওয়ের কোটি কোটি টাকার সম্পদ নষ্ট হয়ে যাচ্ছে বেদখল হচ্ছে সরকারী জায়গা। এ বিষয়ে রেল কর্তৃপক্ষ কোন পদক্ষেপ গ্রহণ করেনা।

আত্রাই স্টেশন মাস্টার রহিদুল বলেন, আগে যখন কেডিসি চালু ছিল তখন এই লাইনে ট্রেন চলাচল করতো, এখন কাগজ কলমে রেল চালু থাকলেও প্রকৃতপক্ষে তা নষ্টের পথে। এর বেশি কিছু আমি বলতে পারবোনা।

এলাকাবাসীর দাবি রেলওয়ের পরিত্যক্ত লাইন অপসারণ করে এখানের রেলওয়ের পক্ষ থেকে সরকারীভাবে মার্কেট নির্মাণ করলে একদিকে কর্মসংস্থান হবে অনেক বেকারের আরেকদিকে বিপুল পরিমাণ রাজস্ব পাবে সরকার।