আদিলুর-নাসিরের রায়ে ফ্রান্স-জার্মানির উদ্বেগ

0
130

মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসিরুদ্দিন এলানকে আদালত সাজা দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ফ্রান্স ও জার্মানি। শনিবার এক বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করে ইউরোপের দেশ দুটি।

ঢাকায় জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন জা জানোভস্কি সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম ‘এক্স’ এ দুদেশের বিবৃতিটি পোস্ট করেন।

বিবৃতিতে অধিকারের আদিলুর রহমান খান ও এ এস এম নাসিরউদ্দিন ইলানের বিষয়ে বাংলাদেশের আদালতের রায়ে দুঃখ প্রকাশ করা হয়।

‘আমরা এই পরিস্থিতি নিয়ে কর্তৃপক্ষের কাছে আমাদের উদ্বেগ প্রকাশ করেছি এবং এ বিষয়ে তাদের সঙ্গে আমাদের সংলাপ অব্যাহত রাখব।’

বিবৃতিতে বলা হয়, ফ্রান্স ও জার্মানি আইনের শাসনের পাশাপাশি বাংলাদেশের গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল এবং তারা সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও মানবাধিকার রক্ষাকারীদের সমর্থন অব্যাহত রাখবে।

প্রসঙ্গত, মানবাধিকার সংগঠন অধিকারের পক্ষে আদিলুর রহমান খান ২০১৭ সালে মানবাধিকার ও আইনের শাসনের জন্য ফ্রাঙ্কো-জার্মান পুরস্কার পেয়েছিলেন। বিবৃতিতে বলা হয়, প্রতিটি জাতির সমৃদ্ধির জন্য একটি প্রাণবন্ত সুশীল সমাজ অপরিহার্য।

এর আগে গত বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় দুই অধিকারকর্মীকে দুই বছর করে কারাদণ্ড দেন ঢাকার একটি ট্রাইব্যুনাল।

২০১৩ সালের ৫-৬ মে রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের সমাবেশে পুলিশের অভিযান নিয়ে ‘বিকৃত প্রতিবেদন ও ছবি’ ছড়ানোর অভিযোগে আদিলুর রহমান ও ইলানের বিরুদ্ধে মামলা করা হয়।

হিউম্যান রাইটস ওয়াচ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ মোট ৭২টি মানবাধিকার সংস্থা আদিলুর ও এএসএম নাসিরউদ্দিনকে নিঃশর্ত মুক্তি দেওয়ার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে।

এ ছাড়া আদিলুর ও নাসিরউদ্দিনের রায়ে অসন্তোষ ও উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।