কোরিয়া থেকে এইচএসসি পরীক্ষা দিতে এসে ফারিয়া জানলো ফরম পূরণ হয়নি

0
488

এইচএম সাইফুল্লাহ্, নিজস্ব প্রতিনিধিঃ ময়মনসিংহের নান্দাইলে চলমান এইচএসসি পরীক্ষায় মোছা. ফারিয়া আক্তার নামের এক পরীক্ষার্থীর কলেজ কর্তৃপক্ষের চরম গাফিলতির কারনে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারছে না। ফারিয়া উক্ত কলেজের কারিগরি শিক্ষা (বিএম) শাখার অধীনে পরীক্ষায় অংশগ্রহন করার কথা ছিলো। এজন্য ওই পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা ও গাফিলতিকে দায়ী করে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ করেন।

অভিযোগ সূত্রে জানাগেছে, ফারিয়া আক্তার ময়মনসিংহের নান্দাইল সমুৰ্ত্ত জাহান মহিলা ডিগ্রি কলেজের ছাত্রী। চলতি এইচএসসি পরীক্ষায় বিএম শাখায় ক্ষুদ্র ব্যবসায় ব্যবস্থাপনা (বিষয় কোড ২৪২৮) এক বিষয়ে পরীক্ষা ছিলো তার। গত ২০২২ সনে নিয়মিত পরীক্ষার্থী হিসাবে সকল বিষয়ে পরীক্ষায় অংশ গ্রহণ করলেও পরীক্ষা চলাকালীন ফারিয়া আক্তার অসুস্থ হয়ে পড়ায় এক বিষয়ে পরীায় অংশ গ্রহণ করতে পারে নাই। ফলে ২০২৩ সনের এইচএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসাবে এক বিষয়ে পরীক্ষা দেয়ার জন্য কলেজে নিয়মিত যোগাযোগ করেন। গত ২৬ শে জুলাই ফরম ফিলাপের জন্য কলেজ কর্তৃপক্ষের নিকট ২১শ টাকা (রশিদ নং-৩৪১১) মূলে জমা প্রদান করেন ওই পরীক্ষার্থীর মামা সাদেক হোসেন ভূঁইয়া। পরবর্তীতে ৩০শে আগস্ট ফারিয়া আক্তার এডমিট কার্ডের জন্য কলেজে গেলে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জোত্যিষ চন্দ্র সাহা তাকে কয়েকদিন পরে আসতে বলেন।

পরে কয়েকদিন পর তার মামা সাদেক হোসেন কলেজে গেলে কলেজ কর্তৃপক্ষ ওই পরীক্ষার্থীর এডমিট কার্ডটি ঢাকা থেকে আনতে হবে বলে ৫ দিনের সময়সহ নগদ ১০ হাজার টাকা দাবি করেন। ফারিয়ার মামা ফারিয়ার পরীক্ষার কথা চিন্তা করে নগদ ১০ হাজার টাকা কলেজ কর্তৃপরে হাতে তুলে দেন। পরে ১০ সেপ্টেম্বর কলেজ কর্তৃপক্ষ ওই পরীক্ষার্থী এডমিট কার্ড প্রদান করতে ব্যর্থ হয় এবং এটা আর সম্ভব হবে না বলে পরীক্ষার্থী ফারিয়া আক্তার সহ তার মামাকে সাদেক হোসেন ভূইঁয়াকে জানিয়ে দেয়। এতে করে সে তার ফেল করা বিষয়ে পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারেছ না।

এ বিষয়ে ফারিয়া আক্তার জানায় তার স্বামীর সঙ্গে দক্ষিণ কোরিয়ায় অবস্থান করায় তার মামার মাধ্যমে ফরম ফিলাপের টাকা সহ আরো ১০ হাজার টাকা নগদ প্রদান করেছিলেন। কিন্তু পরীক্ষার জন্য বাংলাদেশে এসে দেখি আমার এডমিট কার্ডই আসেনি। কলেজ কর্তৃপক্ষের এমন অবহেলাকে কোন ভাবেই মেনে নিতে পারছেন না। নান্দাইল সমুৰ্ত্ত জাহান কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জ্যোতিষ চন্দ্র সাহার সঙ্গে যোগাযোগ করার জন্য একাধিকবার তার সেলফোনে ফোন দিয়ে তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার অরুন কৃষ্ণ পাল বলেন, এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য তিনি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোফাখখারুল ইসলামকে দায়িত্ব দিয়েছেন। এ বিষয়ে নান্দাইল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোফাখখারুল ইসলাম বলেন, অভিযোগ পেয়ে কলেজে গিয়েছিলাম। বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে টাকা ফেরতে বিষয়টি নিশ্চিত করে বলেন, তারা চেষ্টা করেছে, না পারায় টাকা ফেরত দিয়েছে।