ছাত্রলীগের তিন নেতাকে এডিসি হারুনের মারধর: ডিএমপি কমিশনারের দুঃখপ্রকাশ

0
168

ছাত্রলীগের কেন্দ্রীয় তিন নেতাকে এডিসি হারুন অর রশিদের মারধরের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন ছাত্রলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেনকে মঙ্গলবার দুপুরে দেখতে গিয়ে ডিএমপি কমিশনার এই দুঃখ প্রকাশ করেন।

ডিএমপি কমিশনার বলেন, ছাত্রলীগের কেন্দ্রীয় নেতা আনোয়ার হোসেন আহত হয়েছেন। তাকে দেখতে হাসপাতালে এসেছি। তিনি বেশ অসুস্থ। তাকে সুস্থ হতে আরও একটু সময় লাগবে।

‘সেদিন থানায় যা ঘটেছে, সে জন্য দুঃখ প্রকাশ করছি’-যোগ করেন ডিএমপি কমিশনার।

মারধরের ঘটনায় গঠিত তদন্ত কমিটি কাজ করছে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা শিগগিরেই প্রতিবেদন দেবেন।

তদন্ত কমিটি পুরো ঘটনা তদন্ত করে দেখবে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, কমিটি সার্বিক ঘটনার তদন্ত করবে। কার কতটুকু দোষ, কে গিয়েছিল, কেন গিয়েছিল, সেটা তো পুরোপুরি বোঝা যাচ্ছে না।

ডিএমপি কমিশনার আরও বলেন, এডিসি হারুন অর রশিদকে সরকার সাময়িক বরখাস্ত করেছে। মারধরের ঘটনায় জড়িত আরেকজন কর্মকর্তা শাহবাগ থানার পরিদর্শক (অপারেশন) গোলাম মোস্তফাকেও দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এখন তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর তাদের বিভাগীয় ব্যবস্থাসহ অন্যান্য ব্যবস্থা নেওয়া হবে।

আমরা আপাতদৃষ্টে দেখেছি, একজন ছাত্রকে থানার ভেতরে মারধর করা হয়েছে, যেটা বেআইনি। এ কারণে আমরা অ্যাকশন (ব্যবস্থা) নিয়েছি। ঘটনাটি কেন ঘটল, ঘটনায় কে কে দোষী, কতটুকু দোষী—সবই নিরূপণ করবে তদন্ত কমিটি। তদন্ত কমিটির সুপারিশ অনুসারে আমরা ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের বলব।

শনিবার রাতে ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ঢাবির ফজলুল হক হলের সভাপতি আনোয়ার হোসেন নাঈম এবং বিজ্ঞান বিষয়ক সম্পাদক ও ঢাবির শহীদুল্লাহ হলের সাধারণ সম্পাদক শরীফ আহমেদ মুনিমকে শাহবাগ থানায় নিয়ে বেধরক মারধর করেন এডিসি হারুন অর রশিদ। নারীঘটিত একটি ঘটনার জেরে এই মারধরের ঘটনা ঘটে বলে জানা গেছে।

এ খবর ছড়িয়ে পড়লে উত্তপ্ত হয়ে উঠে ক্যাম্পাসের পরিবেশ। ছাত্রলীগ নেতাকর্মীরা বিক্ষুব্ধ হয়ে উঠেন। শাহবাগ থানায় নিয়ে দুই নেতাকে নির্যাতনের পর হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনার জেরে রাতেই শাহবাগ থানার সামনে ছাত্রলীগের নেতাকর্মীরা ভিড় করেন। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও পুলিশের কর্মকর্তারা থানায় গিয়ে মধ্যরাতে ঘটনা মীমাংসা করেন।

এ ঘটনায় এডিসি হারুনকে প্রথমে এপিবিএনে বদলি ও পরে বরখাস্ত করা হয়। কিন্তু ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাদের দাবি, হারুনকে গ্রেফতার করা হোক।