হিলি স্থলবন্দর দিয়ে রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি

0
101

হিলি প্রতিনিধি: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার একদিনে রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি হয়েছে। ৫৫টি ভারতীয় ট্রাকে ১৬ লক্ষ ৪১ হাজার ৩০০ কেজি পেঁয়াজ আমদানি হয়েছে। এতে চাহিদার তুলনায় সরবরাহ বৃদ্ধি পাওয়ায় একদিনের ব্যবধানে খুচরা ও পাইকারী পর্যায়ে কেজি ৪ থেকে ৫ টাকা দাম কমেছে। সেই সাথে দেশীয় পেঁয়াজের দামও কেজিতে ১০ টাকা কমেছে। দাম কমায় খুশী নিন্ম আয়ের মানুষ।

শুক্রবার হিলি খুচরা বাজার ঘুরে দেখা যায়, একদিন আগেও যে ভারতীয় ইন্দোর জাতের পেঁয়াজ কেজিতে ৫২ থেকে ৫৫ টাকায় বিক্রি হয়েছিল। তা এখন কেজিতে ৫ টাকা কমে ৪৮ টাকা থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে। এবং নাসিক জাতের পেঁয়াজ ৬০ টাকা থেকে ৪ টাকা কমে ৫৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়াও দেশী পেঁয়াজ ৯৫ টাকা থেকে ১০ টাকা কমে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে।

হিলি বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা মোকারম হোসেন জানান, পাইকারী পর্যায়ে প্রতিকেজি ভারতীয় পেঁয়াজের দাম ৫ টাকা কমেছে। এবং দেশী পেঁয়াজের দাম ১০ টাকা কমেছে। ফলে আমরাও কম দামে কিনে কমদামে বিক্রি করছি।

হিলি স্থল বন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাব জানান, গড়ে প্রতিদিন যেখানে ২৫টি থেকে ৩০টি ভারতীয় ট্রাকে ৭শ’থেকে ১ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানি হতো। সেখানে বৃহস্পতিবার ৫৫টি ভারতীয় ট্রাকে ১ হাজার ৬শ’ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে।