প্রথম তিন ঘণ্টায় ঢাকা উড়াল সড়ক ব্যবহার করলো ২,১১৭টি গাড়ি

0
143

খুলে দেয়া হলো ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। রোববার (৩ সেপ্টেম্বর) ভোর ৬টায় খুলে দেয়া হয় স্বপ্নের এই উড়াল সড়কের বিমানবন্দর থেকে তেজগাঁও অংশের সাড়ে ১১ কিলোমিটার।

খুলে দেয়ার পর সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত দুই ঘণ্টায় ৯৪২টি গাড়ি যাতায়াত করে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গাড়ির চাপ কিছুটা বাড়তে থাকে। সকাল ৯টায় টোল প্লাজাগুলো থেকে পাওয়া তথ্য অনুযায়ী, প্রথম তিন ঘণ্টায় এই উড়াল সড়ক ব্যবহার করেছে ২,১১৭টি গাড়ি।

টোল প্লাজাগুলো থেকে পাওয়া তথ্যে দেখা যায়, সকাল ৮টা পর্যন্ত কুড়িলে ৭২টি, বিমানবন্দরে ৫৭৬টি, বনানিতে ১১৮টি এবং তেজগাঁওয়ে ১৭৬টি গাড়ি টোল দিয়ে এক্সপ্রেসওয়েতে ওঠে।

এক ঘণ্টা পর সকাল নয়টায় দেখা যায়, বিমানবন্দরে ১,৩৪১টি, কুড়িলে ২২৭টি, বনানী-১ এ ১৯৮টি, তেজগাঁওয়ে ৩৫১টি গাড়ি টোল দিয়েছে। সব মিলিয়ে সাধারণের জন্য খুলে দেয়ার তিন ঘণ্টার মধ্যে ২,১১৭টি গাড়ি এই উড়াল সড়ক ব্যবহার করে।

এর আগে গতকাল শনিবার (২ সেপ্টেম্বর) উড়ালসড়কটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যদিয়ে যানজটের নগরীতে এক নতুন দিগন্তের সূচনা হলো।

এদিকে তীব্র যানজটের নগরীতে মাত্র কয়েক মিনিটে সাড়ে এগারো কিলোমিটার পথ পাড়ি দিয়ে উচ্ছ্বসিত যাত্রী ও চালক। রোববার সকাল ছয়টায় খুলে দেয়ার পর প্রথম গাড়িতে সঙ্গী হয়েছিলো সময় সংবাদ।

আগে থেকেই প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে পাড়ি দিতে বিজয়সারণী থেকে ওঠার মুখে অপেক্ষা করছিলো কয়েকটি গাড়ি। প্রথম মাইক্রোবাসে চড়ে সময় সংবাদের প্রতিবেদক সানবীর রুপল। ৮০ টাকা টোল দিয়ে গাড়ি ছুটে চলে মহাখালী, বনানী, কুড়িল হয়ে বিমানবন্দরের দিকে।

তবে ফার্মগেটে নামার পথে অপেক্ষায় থাকতে দেখা যায় সিএনজি চালকদের। কিন্তু তিন চাকার যান চলাচলে অনুমতি না থাকায় আক্ষেপ প্রকাশ করেন তারা।

আগামী বছরের জুনের মধ্যে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালি পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শেষ হওয়ার কথা রয়েছে। তখন এর পুরো সুফল পাবে নগরবাসী।