খুলনায় বেকারত্ব দূরীকরণে ব্র্যাকের কমিউনিটি সম্পৃক্তকরন সভা

0
142

নিজস্ব প্রতিবেদকঃ খুলনায় বেকারত্ব দূরীকরণে ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় প্রাইড প্রকল্প কতৃক কমিউনিটি সম্পৃক্তকরন সভা অনুষ্ঠিত হয় ।

খুলনায় ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর অফিসে ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় প্রাইড প্রকল্পের খুলনা সেন্টার কতৃক আয়োজিত হয় কমিউনিটি সম্পৃককরন সভা । উক্ত সভাতে খুলনার ১৬ নং ওয়ার্ডের বসবাসরত বিভিন্ন পেশার ১০০ জন নারী ও পুরুষের উপস্থিতিতে এই কমিউনিটি সম্পৃক্তকরন সভার আয়োজন করা হয়।

প্রাইড খুলনা সেন্টারের ইমপ্লয়মেন্ট অফিসার আবুল কালাম আজাদের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠান পরিচালনা করেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির প্রাইড প্রকল্পের খুলনা সেন্টারের সেন্টার লিড শীলা আক্তার । উক্ত অনুষ্ঠানের ইতিবাচক দিক তুলে ধরেন ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর মহোদয় মোঃ আনিছুর রহমান বিশ্বাস এবং মহিলা কাউন্সিলর শেখ আমেনা হালিম বেবী । ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির এ ধরনের মহৎ উদ্যোগ খুলনার যুবাদের জন্য সত্যি একটা সুখবর ও চমৎকার সুযোগ ।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন খুলনার এলাকা ব্যবস্থাপক মোঃ মোস্তাফিজুর রহমান , উপস্থিত ছিলেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির ডেপুটি ম্যানেজার তাসলিমা আখতার, উপস্থিত ছিলেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির ডিভিশনাল ম্যানেজার মোঃ মনিরুজ্জামান।

তাছাড়া ও উক্ত ওয়ার্ডের সমাজসেবক , CDC সদস্য , ব্যবসায়ী এবং ১৬ নং ওয়ার্ডের অন্যান্য গন্যমান্য ব্যক্তিবর্গ ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির প্রাইড প্রকল্পের এমন উদ্যোগের প্রশংসা করেন।

ব্র্যাক ২০২১ সাল থেকে খুচরা বিক্রয়ের উপর প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং এ পর্যন্ত খুলনার স্থানীয় ৮৮৪ জন নারী, পুরুষ ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রদান করতে সক্ষম হয়েছেন। তার ভেতর প্রায় ৬৩৩ জন প্রশিক্ষণার্থীকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে সক্ষম হয়েছেন। উক্ত অনুষ্ঠানের আরো উপস্থিত ছিলেন এমপ্লয়মেন্ট অফিসার মোঃ বারিকুল ইসলাম , প্রোগ্রাম অর্গানাইজার মো মেহেদী হাসান এবং এ্যাসিট্যান্ট লজিস্টিক অফিসার মোঃ নয়ন মাহমুদ ।

অনুষ্ঠানে রিটেইল সেলস সেক্টরে শোভন কর্মসংস্থান সৃষ্টি এবং সমাজের সুবিধাবঞ্চিত নারী-পুরুষ ও প্রতিবন্ধী ব্যক্তিদের রিটেইল সেলসের উপর সরকারি কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি এবং এ সকল সুবিধা বঞ্চিত যুবাদের কর্মসংস্থানের জন্য ব্র্যাক যে ভূয়সি ভূমিকা পালন করছেন যে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়, প্রকল্পের উদ্দেশ্য , বৈশিষ্ট্য, নারী ও প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তির এবং অর্থনৈতিক উন্নয়নে নারীদের অগ্রাধিকার দেয়ার জন্য সচেতনতা বৃদ্ধি বিষয় নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথিবৃন্দ সহ সকলেই নারীর ক্ষমতায়ন ও সকলের অর্থাৎ নারী, পুরুষ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভুক্তিকরন নিয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেন। সবাই কে কাজের সমান সুযোগ দেয়া উচিত বলেও তারা মনে করেন ।

উল্লেখ্য যে, প্রাইড প্রজেক্টের আওতায় খুলনা সদরের ময়লাপোতায় সাথী কমপ্লেক্সে এর তৃতীয় তলায় রিটেইল সেলসের উপর ক্লাসরুম ভিত্তিক ও ওয়ার্কপ্লেস ভিত্তিক ৩৬০ ঘন্টার ট্রেনিং প্রদাণ করে আসছে ২০২১ সাল থেকে সম্পূর্ণ বিনামূল্যে। সকলের মতামত মধ্য দিয়ে শেষ হয় উক্ত কমিউনিটি সম্পৃক্তকরন সভা। উক্ত অনুষ্ঠানে উপস্থিত সকলে এই আয়োজনের ভূয়সী প্রশংসা করেন ।