সর্বজনীন পেনশনের টাকা নয়-ছয়ের সুযোগ নেই: প্রধানমন্ত্রী

0
123
ফাইল ছবি

সর্বজনীন পেনশন স্কিমের টাকা নয়-ছয় হওয়ার কোনো সুযোগ নেই জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন এই টাকা অন্য কোথাও যাওয়ার কোনো সুযোগ নেই। এটা সরকারি কোষাগারে যাচ্ছে। এই টাকা কেউ তুলতে পারবে না। নয়-ছয় করতে পারবে না।

মঙ্গলবার বিকেলে গণভবনে দক্ষিণ আফ্রিকা সফর ও সম্প্রতি অনুষ্ঠেয় ১৫তম ব্রিকস সম্মেলনে যোগদান পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগ জনগণের জমা দেয়া সর্বজনীন পেনশনের টাকা ব্যবহার করে আগামী নির্বাচন করবে-এমন অভিযোগ উঠছে৷ এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, জনগণের পয়সা মেরে নির্বাচন করতে হবে এমন অবস্থায় আওয়ামী লীগ পৌঁছায়নি।

অপপ্রচারকারীদের সমালোচনা করে সরকারপ্রধান বলেন, এটা করা হচ্ছে পরশ্রীকাতরতায়। যারা নিজেরা কিছু করতে পারে না, তাদের নেতিবাচক কথায় কান দেবেন না।

প্রধানমন্ত্রী বলেন, যারা এখন নেতিবাচক কথা বলছে, তারাও এই পেনশনে যুক্ত হবে, এটা আমি বলে দিতে পারি। নেতিবাচক কথায় যেন কেউ বিভ্রান্ত না হয়, জনগণকে সেদিকে খেয়াল রাখার আহ্বান জানান তিনি।

চার শ্রেণির নাগরিককে টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তাকাঠামোর আওতায় আনতে দেশে প্রথমবারের মত সর্বজনীন পেনশন স্কিম চালু করেছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৭ আগস্ট সকালে গণভবনে এক অনুষ্ঠানে এ কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন। এরপরই সর্বসাধারণের আবেদনের কার্যক্রম শুরু হয়।

জানা গেছে, চারটি স্কিমে ব্যক্তির ৬০ বছর পূর্ণ হলে মিলবে এই সুবিধা। স্কিম চারটি হলো প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘প্রবাস’, বেসরকারি কর্মচারী-প্রতিষ্ঠানের জন্য ‘প্রগতি’, স্বকর্ম ও অ-প্রাতিষ্ঠানিক কর্মীর জন্য ‘সুরক্ষা’ এবং স্বল্প আয়ের ব্যক্তিদের জন্য ‘সমতা’।

এসব স্কিমে অংশ নিতে পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইটে (www.upension.gov.bd) প্রবেশ করে পেনশনার হিসেবে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার জন্য জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ, মোবাইল নম্বর এবং ইমেইলে আইডিসহ বিস্তারিত তথ্য দিতে হবে। পরে এসএমএস বা ইমেইলের মাধ্যমে আবেদনকারী একটি ওটিপি পাবেন। যার মাধ্যমে নিবন্ধন সম্পূর্ণ করতে হবে।

বর্তমানে সরকারি ও আধা-সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ছাড়া ১৮ বছর বা তার বেশি বয়সের যে কেউ সার্বজনীন পেনশনের আওতায় ৪টি স্কিমের একটিতে অংশ নিতে পারবেন। এ ছাড়া এসব পেনশন স্কিমে অংশ নিতে সুবিধাভোগীকে মাসিক ভিত্তিতে চাঁদা দিতে হবে। মাসিক চাঁদা ধরা হয়েছে সর্বনিম্ন ১ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা। পেনশন সুবিধা পেতে কমপক্ষে ১০ বছর চাঁদা দিতে হবে।

পাস হওয়া ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২৩’ অনুযায়ী, ১৮ বছর থেকে ৫০ বছর বয়সী সব নাগরিক নির্ধারিত হারে চাঁদা পরিশোধ করে ৬০ বছর পূর্তির পর আজীবন পেনশন সুবিধা ভোগ করতে পারবে। বিদেশে কর্মরত বাংলাদেশি কর্মীরা এই কর্মসূচিতে অংশ নিতে পারবেন। এ ছাড়া বিশেষ বিবেচনায় ৫০ বছরের বেশি বয়সীরাও নিরবচ্ছিন্ন ১০ বছর চাঁদা পরিশোধ করে পেনশন সুবিধা ভোগ করতে পারবেন। আজীবন বলতে পেনশনের বয়স ৭৫ বছর পর্যন্ত বিবেচনা করা হয়েছে।

তবে পেনশনে থাকাকালীন ৭৫ বছর পূর্ণ হওয়ার আগে কেউ মারা গেলে তার নমিনি মাসিক পেনশন প্রাপ্য হবেন। এ ছাড়া চাঁদাদাতা কমপক্ষে ১০ বছর চাঁদা দেয়ার আগে মারা গেলে তার জমা করা অর্থ মুনাফাসহ নমিনিকে ফেরত দেয়া হবে।

উল্লেখ্য, সব নাগরিককে পেনশনের আওতায় আনতে গত ২৪ জানুয়ারি সংসদে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২৩’ পাস হয়।