দেশে ফিরেই কারাগারে থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী

0
111

১৫ বছরের নির্বাসন কাটিয়ে দেশে ফিরেই গ্রেপ্তার হয়েছেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। তাকে কারাগারে পাঠানো হয়েছে। খবর বিবিসির।

মঙ্গলবার (২২ আগস্ট) স্থানীয় সময় সকাল ৯টায় একটি প্রাইভেট জেটে ব্যাংককের ডন মুয়াং বিমানবন্দরে অবতরণ করেন এই থাই বিলিয়নিয়ার। এই সময় শত শত সমর্থক ব্যানার নেড়ে এবং গান গেয়ে তাকে অভ্যর্থনা জানান।

দেশে ফেরার পরপরই ৭৪ বছর বয়সী কসিন সিনাওয়াত্রাকে সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়া হয় এবং সেখানে তাকে আগের তিনটি দোষী সাব্যস্ত হওয়া অপরাধের জন্য আট বছরের কারাদণ্ড দেওয়া হয়। এরপর তাকে ব্যাংককের রিমান্ড কারাগারে পাঠানো হয়।

কারা কর্তৃপক্ষ জানিয়েছে, বার্ধক্য বিবেচনায় থাকসিন সিনাওয়াত্রাকে নির্দিষ্ট চিকিৎসা সরঞ্জামসহ আলাদা একটি উইংয়ে রাখা হবে। সেখানে তিনি তাৎক্ষণিকভাবে ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকবেন, যার প্রথম পাঁচ দিন তিনি তার ঘরেই থাকবেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

থাইল্যান্ডের রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, দেশটির সাবেক প্রধানমন্ত্রী এমন একটি চুক্তি করে দেশে ফিরেছেন যা তাকে বেশি দিন কারাগারে রাখতে পারবে না।

থাকসিন সিনাওয়াত্রা এমন একসময়ে ফিরলেন এবং বন্দি হলেন যখন দেশের পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন সে সংক্রান্ত ভোটাভুটি মাত্র কয়েক ঘণ্টা পরই অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।