রাত পোহালেই ঈদুল আজহা, একধাক্কায় গরুর দাম দ্বিগুণ

0
103

রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা। রাজধানী ঢাকাসহ সারা দেশের পশুর হাটগুলোতে এখন চলছে শেষ সময়ে কেনাবেচা। গত কয়েকদিন ঢাকায় পশুর হাটগুলোর চিত্র ছিল ভিন্ন। টুকটাক ক্রেতার দেখা মিললেও অনেকেই কোরবানির পশু না কিনেই বাড়ি ফিরেছিলেন। অপেক্ষা ছিল শেষ দিনের। কিন্তু ঈদের আগের দিন শেষ বিকেলে দৃশ্যটা হঠাৎই পাল্টে গেলো। কোরবানির পশুর হাটে ক্রেতাদের উপচে পড়া ভিড়ে টান পড়েছে গরু-ছাগলের সরবরাহে। আর তাতে করে সুযোগ বুঝে চড়া দাম হাঁকাচ্ছেন ব্যবসায়ীরা।

বেচাবিক্রি কম থাকায় গত কয়েক দিন ব্যাপারিরা অনেকটা অলস সময় কাটালেও ঈদের আগের দিন শেষ বিকেলে দারুণ জমে উঠতে দেখা গেছে রাজধানীর পশুর হাটগুলো। দলে দলে ক্রেতারা আসছেন। অথচ ক্রেতা না থাকায় গত কয়েকদিন তুলনামূলক কোরবানির পশু দামেও কিছুটা কম ছিল। কিন্তু শেষ মুহূর্তে ক্রেতাদের বাড়তি চাহিদায় দেখতে দেখতে গরু-ছাগলের দাম প্রায় দ্বিগুণ বেড়ে গেছে।

শুক্রবার (৩১ জুলাই) সকাল থেকে কোরবানির পশু কিনতে যারা হাটে গেছেন, তাদের অনেকেই এক হাট থেকে আরেক হাটে ঘুরছেন। কেউ আবার চড়া দামেই পছন্দের গরু কিনে বাড়ি ফিরছেন। এদিকে, সুযোগ বুঝে পশুর দামও বাড়িয়ে দিয়েছেন বিক্রেতারা। দু’দিন আগে যে গরু ৫০ হাজার টাকায় বিক্রি হচ্ছিল আজ একই গরু ৮০ হাজার টাকায়ও কিনতে পারছেন না ক্রেতারা।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর গাবতলী, আফতাবনগর, মেরাদিয়া ও খিলগাঁও রেলগেটসহ বেশ কয়েকটি পশুর হাটে গরু কম, কিন্তু তুলনামূলক ক্রেতা বেশি। ফলে সুবিধামতো দাম হাঁকাচ্ছেন খামারিরা।

এদিন দুপুরের মধ্যেই এসব হাটে অধিকাংশ পশু বিক্রি হয়ে যায়। তখন পশুর দামও স্বাভাবিক ছিল। দুপুরের পর থেকেই পশু কমতে থাকে। তখন দামও বাড়িয়ে দেন বিক্রেতারা। এ অবস্থায় যারা এখনও কোরবানির পশু কিনতে পারেননি তারা পড়েছেন বিপাকে। সাধ্যের মধ্যে পশু কিনতে ক্রেতারা ছুটে বেড়াচ্ছেন রাজধানীর এক হাট থেকে অন্য হাটে।

পশু বিক্রেতা ও ব্যাপারীরা বলছেন, মহামারি করোনা ও দেশজুড়ে বন্যার কারণে এবার রাজধানীতে আগের তুলনায় গরু কম এসেছে। এছাড়া গো-খাদ্যের দাম ও লালন-পালনের খরচ বাড়ায় গৃহস্থ ও খামারিদের কাছ থেকে বেশি দামে গরু কিনতে হয়েছে। পাশাপাশি যানজটের কারণে চাহিদার তুলনায় সরবারহ কম থাকাকে দাম বাড়ার কারণ বলছেন তারা।

অন্যদিকে ক্রেতারা বলছেন, হাটে মানুষে ভরপুর। কিন্তু সেই অনুযায়ী কোরবানির পশু নেই। এ সুযোগে দেড় থেকে দুইগুণ বেশি দামে গরু বিক্রি করছে ব্যবসায়ীরা। ব্যাপারিরা সিন্ডিকেট করে কোরবানির পশুর সংকট তৈরি করেছেন বলে অভিযোগ ক্রেতাদের।

রাজধানীর একমাত্র স্থায়ী কোরবানির পশুর হাট গাবতলীতে গিয়ে দেখা গেছে, পুরো হাঁটই প্রায় খালি। বাঁশ ও খুঁটিগুলোতে তেমন কোনও গরু নেই। যে কটি গরু রয়েছে সেগুলোর দাম বাড়িয়ে দিয়েছেন বিক্রেতারা।

এই হাটের পশু বিক্রেতা আফজাল মিয়া ব্রেকিংনিউজকে বলেন, ‘৮টা গরু নিয়ে কুষ্টিয়া থেকে এসেছি। সবগুলো বিক্রি শেষ হয়ে গেছে। হাটে গরু কম। ক্রেতা বেশি। তাই দামও বেশি। এখন কিছু গরু থাকলে অনেক লাভে বেচতে পারতাম।’

গাবতলী হাটের ক্রেতা জাকির হোসেন বলেন, ‘কোরবানির পশুর হাটে এমন সংকট কখনও দেখিনি। সবসময় ঈদের আগের দিন গরুর সংকট অথবা পশুর সরবরাহ বেশি দেখা যায়। কিন্তু এবার ভিন্ন চিত্র। ঈদের দুদিন আগেই রাজধানীর হাটে পশুর সংকট সৃষ্টি হয়, এমন ঘটনা বিরল। বড় কিছু গরু আছে, কিন্তু ছোট গরু একেবারেই নেই। গরু ট্রাক থেকে নামার সঙ্গে সঙ্গে ব্যাপারিরা কিনে নিচ্ছেন, সাধারণ ক্রেতাদের ভিড়তেই দিচ্ছেন না। যেহেতু আল্লাহকে রাজি-খুশি করতে কোরবানি দেব তাই এখনও অপেক্ষায় করছি। ভাগ্যে যেটা আছে সেটাই কিনবো।’

রাউফুন আলম জানান, দুদিন আগে একই আকারের একটি গরু মাত্র ৯০ হাজার টাকায় দিয়ে দিতে চেয়েছিল বিক্রেতা। বাসায় জায়গা না থাকায় সেসময় কেনননি। এখন সেই একই আকারের গরু দেড় লাখের মতো হাঁকছেন বিক্রেতারা।

ভোরে গাবতলীর হাটে গরু কিনতে গিয়ে চমকে যান আদাবরের বাসিন্দা মনজুর হাসান নিজামী। হাটের শতকরা ৭০ ভাগ শেডই খালি, কোন গরু নেই। বাকি ৩০ ভাগ শেডে গরু থাকলেও সেখানে ছোট ও মাঝারি সাইজের গরুর সংকট ছিল। পরে হাটের বাইরে নদীর পাড় থেকে ৭১ হাজার টাকায় একটি ছোট গরু কিনে দুপুরে বাড়ি ফেরেন।

ব্রেকিংনিউজকে তিনি বলেন, ‘এক দশকেরও বেশি সময় ধরে গাবতলী হাট থেকে কোরবানির পশু কিনছি। এবারের মতো গরুর সংকট আগে কখনও দেখিনি।’

অন্যান্যবার হাসিলের ঘরগুলোতে লোকজনের খুবই ব্যস্ততা থাকতো। তাদের কথা বলার সময় থাকতো না। গরু না থাকায় আজ সকাল ১০-১১ টা পর্যন্ত গাবতলী হাটের অর্ধেক হাসিল ঘর বন্ধ ছিল।

অনেকের মতে, অবিক্রিত থেকে যাওয়ার আশঙ্কায় সামান্য লাভেই বা লোকসানে গতকাল বৃহস্পতিবার গরু বিক্রি করেছেন ব্যবসায়ীরা। তাই শুক্রবার সংকট দেখা গেছে। চাহিদার চেয়ে গরু কম থাকায় আজ প্রতিটি গরুর দাম দ্বিগুণেরও বেশি হাঁকছেন আগের দিন লোকসান দেয়া ব্যবসায়ীরা।