দুই প্রকল্পে ৪৯ কোটি ডলার দেবে এডিবি

0
189

কৃষিপণ্য উৎপাদন ও বাজারজাতকরণে যোগাযোগ, সুবিধা সৃষ্টি, গ্রামীণ অবকাঠামোর উন্নয়ন ও টেকসই নগরায়ণ এবং উন্নত অবকাঠামোগত উন্নয়নের দুই প্রকল্পে ৪৯ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার ১০৯ টাকা ৫২ পয়সা ধরে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৫ হাজার ৩৬৬ কোটি ৪৮ লাখ টাকা।

সোমবার (১৪ আগস্ট) নগরীর এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে চুক্তি সই হয়েছে। চলমান ‘রুরাল কানেক্টটিভিটি ইম্প্রুভমেন্ট প্রকল্প বাস্তবায়নে ১৯ কোটি ডলার এবং ‘ইম্প্রুভিং আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাসট্রাকচার প্রোগ্রামের আওতায় ৩০ কোটি মার্কিন ডলারের ঋণ চুক্তি সই হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং ঋণচুক্তিতে স্বাক্ষর করেন। ঋণচুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ সরকার ও এডিবির আবাসিক মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘রুরাল কানেক্টটিভিটি ইম্প্রুভমেন্টের মাধ্যমে কৃষিপণ্য উৎপাদন ও বাজারজাতকরণে যোগাযোগ: সুবিধা সৃষ্টি; গ্রামীণ অবকাঠামোর উন্নয়ন; বিদ্যমান গ্রামীণ সড়ক অবকাঠামো সমূহকে জলবায়ু-সহিষ্ণু ও আবহাওয়া উপযোগী মানে উন্নীতকরণ এবং কার্যকর প্রশিক্ষণের মাধ্যমে অংশীদারদের সক্ষমতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি করা হবে।

প্রকল্পের বাস্তবায়নকাল জুলাই ২০১৮ থেকে জুন ২০২৭ পর্যন্ত। প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে এডিবি সহজ শর্তে অতিরিক্ত অর্থায়ন হিসেবে ১৯ কোটি মার্কিন ডলার ঋণ প্রদান করবে। এ ঋণের সুদের হার ২ শতাংশ। এছাড়া অন্য কোনো চার্জ নেই। ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে ঋণটি পরিশোধযোগ্য।

ইম্প্রুভিং আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাসট্রাকচার প্রোগ্রাম স্থানীয় সরকার বিভাগের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকল্প। এই কর্মসূচির মাধ্যমে পরিকল্পিত, সমন্বিত ও টেকসই নগরায়ন এবং উন্নত অবকাঠামো ও পরিষেবা নিশ্চিতকরণের উদ্যোগ নেওয়া হবে। কর্মসূচির বাস্তবায়নকাল জুলাই ২০২৩ থেকে জুন ২০২৮ পর্যন্ত। কর্মসূচিটি বাস্তবায়নের লক্ষ্যে এডিবি সহজ শর্তে ৩০ কোটি মার্কিন ডলার ঋণ প্রদান করবে। এ ঋণের সুদের হার ২ শতাংশ। এছাড়া অন্য কোনো চার্জ নেই। ৩৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে ঋণটি পরিশোধযোগ্য।

এডিবি এ পর্যন্ত বাংলাদেশ সরকারকে ২৯ হাজার ৩৬৪ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা এবং ৫৫৩ মিলিয়ন মার্কিন ডলারের অনুদান সহায়তা প্রদান করেছে। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি সাধারণত বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানিসম্পদ ও সুশাসনকে প্রাধান্য দেয়।