যুক্তরাষ্ট্রে আত্মহত্যার সর্বোচ্চ রেকর্ড

0
181

যুক্তরাষ্ট্রে এক দশকেরও বেশি সময় থেকে নজিরবিহীনভাবে বেড়েছে আত্মহত্যার প্রবণতা। গত বছর দেশটি সবচেয়ে বেশি সংখ্যক আত্মহত্যা প্রত্যক্ষ করেছে। এ রেকর্ড অনুযায়ী, ২০২২ সালে দেশটির ৪৯ হাজার জনেরও বেশি মানুষ আত্মহত্যা করেছে।

মার্কিন সরকারের সবশেষ প্রকাশিত তথ্যে এমন ভয়াবহ চিত্র উঠে এসেছে। শুক্রবার (১১ আগস্ট) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় জনস্বাস্থ্য সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) গত বৃহস্পতিবার (১০ আগস্ট) দেশে আত্মহত্যার সর্বোচ্চ এই রেকর্ডের তথ্য পোস্ট করেছে। তাদের দাবি, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে যুক্তরাষ্ট্রে আত্মহত্যা সাধারণ ঘটনা হয়ে উঠেছে।

দেশটির এই রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের নতুন তথ্য অনুসারে, ২০২১ সালে করা আত্মহত্যার তুলনায় গত বছর (২০২২ সাল) সংখ্যাটি ৩ শতাংশ বেড়ে ৪৯ হাজার ৪৪৯ জনে দাঁড়িয়েছে। এ বছর মোট আত্মহত্যার ৭৯ শতাংশই করেছেন পুরুষ।

যুক্তরাষ্ট্রে মূলত ২০০০ সালের পর ধারাবাহিকভাবে আত্মহত্যার প্রবণতা বাড়তে থাকে। ১৯৪১ সালের পর থেকে ২০১৮ সালে এ সংখ্যা সর্বোচ্চ হয়। কারণ ওই বছর ৪৮হাজার ৩শ’ জনেরও বেশি মার্কিনি আত্মহত্যা করে। অর্থাৎ, প্রতি এক লাখ মার্কিনির মধ্যে ১৪.২ জন আত্মহত্যা করেছে।

যদিও ২০১৯ ও ২০২০ সালে আত্মহত্যার এ প্রবণতা কিছুটা কমতে দেখা যায়। কিন্তু কোভিড-১৯ মহামারির প্রথম বছর অর্থাৎ ২০২১ সালে আবারও এ প্রবণতা বেড়ে যায়। ওই বছর আত্মহত্যার হার বেড়ে ৪ শতাংশে দাঁড়ায়। তবে সিডিসির সবশেষ নতুন তথ্য অনুযায়ী, ২০২২ সালে ৪৯ হাজার ৪৪৯ জন মানুষ যুক্তরাষ্ট্রে আত্মহত্যা করেছে।

তবে দেশে আত্মহত্যার এ প্রবণতা আশঙ্কাজনক হারে বাড়ার পেছনে সম্প্রতি দেশটির ক্রমবর্ধমান একাধিক কারণকে দায়ী করে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, উচ্চ বিষন্নতার হার এবং মানসিক স্বাস্থ্য সেবা গ্রহণের সীমাবদ্ধতা এ প্রবণতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

এ প্রসঙ্গে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেভিয়ের বেসেরা এক বিবৃতিতে বলেছেন, ‘১০ জন মার্কিনির মধ্যে নয় জনই বিশ্বাস করেন যে, বর্তমানে যুক্তরাষ্ট্র একটি মানসিক স্বাস্থ্য সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। সিডিসির রিপোর্টের আত্মহত্যায় মৃত্যুর নতুন তথ্যও সেই কারণই ব্যাখা করে।’